স্বাস্থ্যবিধি মেনে দাওরায়ে হাদিসের পরীক্ষা শুরু আজ

স্বাস্থ্যবিধি মেনে দাওরায়ে হাদিসের পরীক্ষা শুরু আজ
  © ফাইল ফটো

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে আজ শনিবার (৩ এপ্রিল) থেকে কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিস (মাস্টার্স সমমান) পরীক্ষা শুরু হবে। শুক্রবার (২ মার্চ) কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড আল হাইআতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহাম্মাদ ইসমাইল জানান, ‘পরীক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।’

তিনি জানান, শনিবার থেকে সারাদেশে ২২২টি মারকাযে (পরীক্ষাকেন্দ্র) অভিন্ন প্রশ্নপত্রে দাওরায়ে হাদিস পরীক্ষা শুরু হচ্ছে। এ পরীক্ষা চলবে আগামী ১১ এপ্রিল পর্যন্ত।

এদিকে গত ২৯ মার্চ সরকারের পক্ষ থেকে করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা জানানো হয়েছে। পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহাম্মাদ ইসমাইল বলেন, পরীক্ষাটি অনেক আগেই ঘোষণা করা ছিল। এক দফায় রুটিন পরিবর্তন করা হয়েছে। সরকারের নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনেই আমরা পরীক্ষা নিচ্ছি।

এর আগে ১৫ মার্চ বোর্ডটির ভেরিফাইড ফেসবুক পেজে দাওরায়ে হাদিস পরীক্ষার পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়। রুটিন অনুযায়ী, ৩১ মার্চ পরীক্ষা শুরু হয়ে শেষ হওয়ার কথা ছিল ৮ এপ্রিল। অর্থাৎ ৯ দিনে ১৩ বিষয়ে পরীক্ষা নেওয়ার কথা ছিল।

শুক্রবার এবং কোনো কোনোদিন হওয়ার কথা ছিল দুটি বিষয়ের পরীক্ষা। এ নিয়ে শিক্ষার্থীদের সমালোচনার মুখে পরীক্ষা পেছানো হয়েছে। নতুন সূচি অনুযায়ী, পরীক্ষা ৩ এপ্রিল শনিবার থেকে শুরু হয়ে চলবে ১১ এপ্রিল রবিবার পর্যন্ত।


মন্তব্য