ফলাফলে শীর্ষস্থান আর জাতীয় পুরস্কার অর্জনের বছর তা’মীরুল মিল্লাতের

ফলাফলে শীর্ষস্থান আর জাতীয় পুরস্কার অর্জনের বছর তা’মীরুল মিল্লাতের
ফলাফলে শীর্ষস্থান আর জাতীয় পুরস্কার অর্জনের বছর তা’মীরুল মিল্লাতের  © টিডিসি ফটো

দেখতে দেখতে মহাকালের গহ্বরে হারিয়ে গেল আরও একটি বছর। হাসি-খুশি, কান্না আর বিভিন্ন চড়াই উৎরাই মধ্য দিয়ে পার হয়েছে ২০২২ সাল। গেল বছরের বিদায় সবাই এখন নতুন বছর ২০২৩ সালকে বরণ করে নিয়েছে। নতুন বছর আসলেও তা’মীরুল মিল্লাত ট্রাস্ট পরিচালিত তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসার তিনটি ক্যাম্পাসের শিক্ষার্থীদের কাছে স্মরণীয় থাকবে বিদায়ী বছরটি।

বই উৎসব দিয়ে বছর শুরু
পহেলা জানুয়ারি ২০২২ সালে বই উৎসবের মাধ্যমে শুরু হয় তা’মিরুল মিল্লাত কামিল মাদ্রাসার শিক্ষা ও প্রাতিষ্ঠানিক কার্যক্রম। এছাড়া প্রতি বছর জানুয়ারির শুরুতেই তা’মীরুল মিল্লাতে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনায় সাংস্কৃতিক পক্ষ পালিত হয়। শিডিউল অনুযায়ী টানা পনের দিন ধরে চলে এই আয়োজন। তবে গেল বছর শুরুর দিকে মাদ্রাসা প্রশাসন হঠাৎ করে তা কমিয়ে এনে দশ দিনব্যাপী সাংস্কৃতিক দশক পালন করার ঘোষণা দিয়ে তা বাস্তবায়ন করে। যা শিক্ষার্থীদের মাঝে এক ধরনের অসন্তোষ তৈরি করেছিল।

বন্যা ও দুর্যোগের বছরে শিক্ষার্থীদের ভূমিকা
বছরের মাঝামাঝি মে-জুনের দিকে দেশের বন্যা পরিস্থিতি ও দুর্যোগকালীন সময়ে গরিব-দুঃখী ও বানভাসি মানুষের পাশে দাড়িয়েছে মাদ্রাসাটি। প্রশাসন ও শিক্ষার্থীদের যৌথ উদ্যোগে দুই ধাপে কুড়িগ্রাম জেলার রাজিবপুর উপজেলার মোহনগঞ্জ ইউনিয়ন ও টাঙ্গাইল জেলার ভূঞাপুর উপজেলার গোবিন্দাসি ইউনিয়নের গাবসারা চরের বন্যার্তদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়।

ত্রাণ বিতরণে তা’মীরুল মিল্লাত ট্রাস্টের সেক্রেটারি অধ্যক্ষ যাইনুল আবেদিন বানভাসি মানুষকে সব সময় সৃষ্টিকর্তার ওপর ভরসা রাখার উপদেশ দিতেন। বন্যাকালীন সময়ে তা’মীরুল মিল্লাত বানভাসি মানুষের পাশে ছিল এবং সবসময় পাশে থাকবে বলে তিনি মতামত ব্যক্ত করেন। এ সময় দেড় হাজার বানভাসি মানুষের মধ্যে ত্রাণসামগ্র বিতরণ করা হয়।

কনজাংটিভাইটিসের ব্যাপকতা
সেপ্টেম্বর-অক্টোবরের দিকে সারাদেশের বিভিন্ন অঞ্চলে হঠাৎ করে বেড়ে যায় চোখ উঠা রোগী বা কনজাংটিভাইটিস রোগীর সংখ্যা। এতে আক্রান্তদের অধিকাংশই শিক্ষার্থী ছিলেন। তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা টঙ্গী ক্যাম্পাসেও এর প্রকোপ মারাত্নক আকারে দেখা গেছে। প্রতিবছর গ্রীষ্মে এ রোগের দেখা মিললেও এ বছরের শরতে বেড়েছিল এর প্রকোপ।

মাদ্রাসার তিতুমীর হল, হাজী শরীয়তুল্লাহ হলসহ শিক্ষার্থীদের অবস্থানরত বাইরের মেসগুলোতেও এ রোগের ব্যাপকতা ছড়িয়ে পড়ে। এ বিষয়ে মাদ্রাসার প্রশাসন বলেছিলেন, ঋতু পরিবর্তনের কারণে এসময় চোখের রোগ-েবালাই হয়ে থাকে। এর থেকে শিক্ষার্থীদের সতর্ক থাকতে হবে। শিক্ষার্থীদের কেউ এ রোগে আক্রান্ত হলে মাদ্রাসা কর্তৃপক্ষকে জানাতে নির্দেশনা দেয়া হয়েছিল।

নতুন বিভাগ চালু
তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা টঙ্গী ক্যাম্পাস ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হওয়ার পরে ২০২২ সালের ২০ জুন প্রথম ফাজিল শ্রেণীতে তিনটি বিভাগে অনার্স (সম্মান) কোর্স শুরু হয়। দেশের যেকোন শিক্ষার্থী এখান থেকে আল কোরআন এন্ড ইসলামিক স্টাডিজ, আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতির উপর অনার্স কোর্স করতে পারবেন।

আরও পড়ুন: ছাত্রীদের আদর্শ মা হিসেবে গড়তে কাজ করছে তা'মীরুল মিল্লাত মাদ্রাসা

অন্যদিকে, ক্যাম্পাসের অফিসিয়ালি কার্যক্রমে অফলাইন সিস্টেমকে পরিবর্তন করে সকল কার্যক্রম অনলাইনে সম্পন্ন করার সিদ্ধান্ত নেয়া হয়। পরে তা বাস্তবায়নও করা হয়। এখন যেকোন বেতন, ফি, রেজাল্ট ও যাবতীয় তথ্যাদিসহ সকল কিছু অনলাইন সিস্টেমে সংরক্ষণ করা হচ্ছে। এ কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেছেন অভিভাবকরা।

শিক্ষার্থীর মৃত্যু
চলতি বছরের নভেম্বরে আলিম পরীক্ষা শুরুর দিন (৬ নভেম্বর) সকালে মেহেদী হাসান নামের এক আলিম পরীক্ষার্থী মৃত্যুবরণ করে। তিনি মাদ্রাসার আলিম (সাধারণ) ‘ক’ শাখার ছাত্র ছিল। একইসঙ্গে তিনি ২০২২ সালের আলিম পরীক্ষার্থী ছিলেন। তার গ্রামের বাড়ি যশোর জেলার কোতোয়ালি থানার কাওদিয়া গ্রামে।

মেহেদী মৃত্যুর আগের দিন (৫ নভেম্বর) থেকে শরীরে হালকা জ্বর অনুভব করছিলেন। পরে এ জ্বর থেকে অসুস্থ হয়ে ভোর থেকেই বমি এবং এক পর্যায়ে বমির তীব্রতা বেড়ে গিয়ে রক্তবমি শুরু করেন। এ অবস্থা দেখে হসপিটালে নিয়ে যাওয়া হলে সেখানের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ফলাফলে শীর্ষস্থান অর্জন
বছরের নভেম্বর শেষ সপ্তাহে প্রকাশিত দাখিল পরীক্ষায় সর্বোচ্চ জিপিএ-৫ এর সূচকে মাদ্রাসা বোর্ডের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে শীর্ষস্থান অর্জন করতে সক্ষম হয় তা’মিরুল মিল্লাত। এবার বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ১৫,৪৫৭ জন জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ৬৩৯টি জিপিএ-৫ অর্জন করেছে মাদ্রাসাটির শিক্ষার্থীরা।

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা টঙ্গী ক্যাম্পাস থেকে ৭২২ জন অংশগ্রহণকারী শিক্ষার্থীর মধ্যে ৪৭১ জন,  ঢাকার যাত্রাবাড়ী ক্যাম্পাস থেকে এবার ৩৩৩ জন অংশগ্রহণকারী শিক্ষার্থীর মধ্যে ১৫৪ জন এবং তা’মীরুল মিল্লাত মহিলা কামিল মাদ্রাসা ঢাকার মাতুয়াইল থেকে এ বছর ১৫৮ জন অংশগ্রহণকারী শিক্ষার্থীর মধ্যে ৭২ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন।

বিভিন্ন প্রতিযোগিতায় পুরস্কার অর্জন
জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ এ জাতীয় পর্যায়ে দেশের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান (মাদ্রাসা) নির্বাচিত হয়েছেন অধ্যক্ষ ড. আবু ইউছুফ খান। ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউট মিলানায়তনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে নির্বাচিতদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এর আগে অধ্যক্ষ ড. মুহাম্মাদ আবু ইউছুফ খান পর্যায়ক্রমে থানা, জেলা ও বিভাগীয় পর্যায় অতিক্রম করে জাতীয় পর্যায়ে সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের বিশেষ আয়োজক কমিটির এক প্রতিযোগিতামূলক সাক্ষাৎকারের মাধ্যমে চূড়ান্ত ভাবে দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠান প্রধান মনোনীত হন।

অন্যদিকে, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ কর্তৃক আয়োজিত মিডিয়া অলিম্পিয়াডে সেরা ২০ জন পুরস্কার প্রাপ্তদের মধ্যে চ্যাম্পিয়নসহ ৭ জনই তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসার শিক্ষার্থী ছিলেন।

৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০২২ এ জুনিয়র গ্রুপ থেকে গাজীপুর জেলায় তা'মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা ৩য় স্থান অর্জনসহ বিভিন্ন প্রতিযোগিতায় একাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে পুরষ্কার অর্জন করে। ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০১৯ এ তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা সিনিয়র গ্রুপে ১ম স্থান অর্জন করে।

বছর জুড়ে আলোচনায় থাকা আরও কিছু কর্মযজ্ঞ 
এই প্রথম দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে নবম-দশম শ্রেণীর নবীন বরণ এবং একাদশ-দ্বাদশ শ্রেণির নবীনবরণ, বিভিন্ন জাতীয় দিবস উদযাপন, মেধাবীদের সিঙ্গেল ডিজিট পুরস্কার, ক্যাম্পাসে বৃক্ষরোপণ কর্মসূচি, শিক্ষার্থীদের ফ্রি ব্লাড গ্রুপিং ব্যবস্থাপনা।

এছাড়া বার্ষিক শিক্ষা সফর, বার্ষিক ক্রীড়া পুরস্কার বিতরণ, আন্তঃশ্রেণি ফুটবল টুর্নামেন্ট, ডিবেট ফেষ্টিভ্যাল, আবাসন ব্যবস্থাপনা, জার্নালিজম কোর্স, বিজ্ঞান উৎসব, গণিত উৎসব, তুলি উৎসব, সিরাত উৎসব, হাফেজ সংবর্ধনা, অভিভাবক সমাবেশ, প্রত্যন্ত শীতাঞ্চলে শীতবস্ত্র বিতরণ, জাতীয় দিবস পালন, শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা, বছরের শেষ দিকে নতুন বর্ষের ভর্তি পরীক্ষাসহ বর্ণিল আয়োজনে ২০২২ সাল অতিবাহিত হয়েছে।


সর্বশেষ সংবাদ