ছাত্রীদের আদর্শ মা হিসেবে গড়তে কাজ করছে তা’মীরুল মিল্লাত মাদ্রাসা

আলিম পরীক্ষার্থীদের দো'আ অনুষ্ঠান
আলিম পরীক্ষার্থীদের দো'আ অনুষ্ঠান  © সংগৃহীত

আমাদের সকলকে নৈতিক মানোন্নয়নের প্রতি অত্যধিক গুরুত্ব দিতে হবে; তা’মীরুল মিল্লাত মহিলা কামিল মাদরাসা’র একটা বড় লক্ষ্য হলো আমাদের মেয়েরা সমাজে একজন আদর্শ মা হবেন-বলে জানিয়েছেন মাদরাসাটির গভর্নিং বডির সভাপতি ও তা'মীরুল মিল্লাত ট্রাস্টের সেক্রেটারি অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ যাইনুল আবেদীন।

শনিবার (২৯ অক্টোবর) সকাল ১১টায় মাদরাসার অডিটোরিয়াম হলে তা'মীরুল মিল্লাত মহিলা মাদরাসা ক্যাম্পাসে আলিম ২০২২ পরীক্ষার্থীদের নিয়ে এ দো'আ অনুষ্ঠান সম্পন্ন হয়। অনুষ্ঠানে তা’মীরুল মিল্লাত মহিলা কামিল মাদরাসা ঢাকা’র আলিম পরীক্ষার্থীদের পরীক্ষা বিষয়ক প্রয়োজনীয় দিক-নির্দেশনা ও  দো'আ অনুষ্ঠানও সম্পন্ন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, যেকোন কল্যাণকর কথাই তাদের জন্য সফলতা বয়ে আনে যদি তারা মুমিন হয়। মু’মিনদের পরিচয় প্রদান করতে গিয়ে তিনি বলেন আল্লাহ তা’আলা বলেছেন, মু’মিনতো তারাই যাদের কাছে আল্লাহর নাম নেয়া হলে তার অন্তর কেঁপে উঠে, আর যখন আল্লাহর কালাম তেলাওয়াত করা হয় তখন তাদের ঈমান বেড়ে যায় এবং তারা স্বীয় রবের প্রতি ভরসা পোষণ করে। (আল আনফাল:২)

তিনি আরো বলেন, আমাদের পর্যালোচনা করতে হবে যে, প্রতিদিন হাজারো মুয়াজ্জিনের কণ্ঠে আল্লাহর নাম উচ্চারিত হচ্ছে এতে আমাদের অন্তর প্রভাবিত হচ্ছে কি? যদি হয় তাহলে আমরা মু’মিন। আবার সালাতে ইমাম সাহেব প্রতি ওয়াক্তে কুরআন তিলাওয়াত করছেন তাতে আমাদের ঈমান সমৃদ্ধি হচ্ছে কি? যদি হয় তাহলে আমরা মু’মিন।

আরও পড়ুন: ফেলোশিপ নিয়ে স্নাতকোত্তর করুন সুইজারল্যান্ডে

যাইনুল আবেদীন বলেন, যে মনিব জান্নাত-জাহান্নামের মালিক তাঁর কথা শুনে আমার হৃদয় কেঁপে উঠে কিনা তা দেখতে হবে। হযরত ওমর (রা:) এর আল্লাহর ভয় এত বেশি ছিল যে, তিনি বলতেন, একজন মানুষ ও যদি জাহান্নামে যায়, না জানি আমিই হয়ে যাই সেই লোক। অথচ হযরত ওমর (রা:) হলেন সেই লোক যার ব্যাপারে রাসূল (সা:) বলেছেন, আমার পরে যদি কোন নবী হতো তাহলে সেটা হতো ওমর।

পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যক্ষ মিজানুর রহমান বলেন, নিয়মিত খাওয়া, নামাজ পড়া, আল্লাহর সাহায্য চাওয়া, শান্ত মস্তিষ্কে যেটা ভালো পারা যায় সেটা আগে লিখা, পরীক্ষার আগে দু’রাকআত নামায পড়ে হলে প্রবেশ করা, পরীক্ষার হলে দরুদ শরীফ পড়াসহ ইত্যাদি বিষয়ের প্রতি খেয়াল রাখবে। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাদরাসার অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। সঞ্চালনা করেন মাদরাসার কো-অর্ডিনেটর মাহমুদ হোসাইন এবং মাদরাসার অন্যান্য শিক্ষিকাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে দোয়া অনুষ্ঠানে প্রতিটি শিক্ষার্থীর ভালো ফলাফল ও পরীক্ষাকালীন সময়ে শিক্ষার্থীদের সুস্বাস্থ্য কামনা করে দোয়া ও মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠান সম্পন্ন করা হয়।


সর্বশেষ সংবাদ