বাংলায় নির্মিত হচ্ছে কাজী নজরুল ইসলামের বায়োপিক

কবি কাজী নজরুল ইসলাম
কবি কাজী নজরুল ইসলাম  © ফাইল ছবি

বাংলায় প্রথমবারের মতো নির্মাণ হতে যাচ্ছে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের বায়োপিক। আব্দুল আলিমের পরিচালনায় এই ছবিতে অভিনয় করছেন কিঞ্জল নন্দ নজরুলের চরিত্রে। এতে নজরুলের গোটা জীবনকেই তুলে ধরা হবে। ছবিতে থাকছেন বাংলাদেশের কয়েকজন অভিনেতাও। মঙ্গলবার (১৪ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম আনন্দাবাজর।

কিঞ্জল বলেন, ‘এই প্রথম নজরুলের জীবন নিয়ে বায়োপিক হচ্ছে। আমি সত্যিই উত্তেজিত এই সুযোগ পেয়ে। প্রথমে ছবির চিত্রনাট্য পড়ে দেখি আমি। চরিত্রটাই খুব চ্যালেঞ্জিং। যার নাম শুনে বড় হয়েছি, তাকে নিয়ে এমন একটা ছবি হচ্ছে, যার কেন্দ্রীয় চরিত্রে আমি, ভাবতেই কেমন লাগছে! এটুকু বলতে পারি, আমরা নজরুল সম্পর্কে যেটুকু জানি, তার থেকে অনেক বেশি কিছু আছে এই ছবিতে।’

কিঞ্জল আরও বলেন, নজরুলের শৈশব থেকে শেষ জীবন পর্যন্ত এই ছবিতে তুলে ধরা হবে। অভিনেতা বলেন, শীতকালে ছবির শুটিং শুরু হবে। ছবিতে অনেক ‘প্রস্থেটিক’ মেকআপের বিষয় রয়েছে। বহু ঐতিহাসিক চরিত্র এই ছবিতে জীবন্ত হয়ে উঠবে।

কিঞ্জলের সঙ্গে নজরুলের চেহারার পার্থক্য রয়েছে। তাই প্রয়োজন ‘প্রস্থেটিক্সের’। ছবিতে কিঞ্জলের রূপটানের দায়িত্বে থাকছেন সোমনাথ কুণ্ডু।

চরিত্রটি পর্দায় ফুটিয়ে তোলার জন্য বর্তমানে নজরুল সম্পর্কে পড়াশোনা করছেন কিঞ্জল। তিনি বললেন, ‘পরিচালকের সঙ্গে কথা হয়েছে। কিছু বই পড়ছি। চিত্রনাট্য চূড়ান্ত হলে সৌগতদার (চিত্রনাট্যকার- সৌগত বসু) সঙ্গেও আলোচনা করব। কারণ নজরুল সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি, তাই চরিত্রটিকে ফুটিয়ে তোলা বেশ কঠিন কাজ।’

নজরুলের এই বায়োপিকে বিশেষ চরিত্রে অভিনয় করছেন খরাজ মুখোপাধ্যায় (ফজলু‌ল হক), কাঞ্চনা মৈত্র (বিরজাসুন্দরী দেবী)-সহ আরও অনেকে। এ ছাড়াও বাংলাদেশের কয়েকজন অভিনেতাও এই ছবিতে অভিনয় করতে পারেন বলে কিঞ্জল জানিয়েছেন।

নজরুলের উপস্থিতি মানে, সেখানে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রসঙ্গ আসাটাই স্বাভাবিক। এই ছবিতে কবিগুরুর চরিত্রে অভিনয় কে করবেন, তা নিয়ে নির্মাতারা আলোচনায় রয়েছেন। তবে সেখানেও পরিচালক বড় চমক দিতে চলেছেন। এই ছবিতে রবীন্দ্রনাথের চরিত্রের জন্য রঞ্জিত মল্লিক বা চিরঞ্জিৎ চক্রবর্তীর কথা ভাবা হয়েছে। তবে শেষ পর্যন্ত কে এই চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করবেন, সেটাই দেখার।


সর্বশেষ সংবাদ