বিকাশের মার্চেন্ট সুবিধা পাবে আনিসুল হক কোহর্টের উদ্যোক্তারা

বিকাশের মার্চেন্ট সুবিধা পাবে আনিসুল হক কোহর্টের উদ্যোক্তারা
অনলাইন সেশন   © টিডিসি ফটো

৫ কোটি সদস্যের প্ল্যাটফর্ম বিকাশের মার্চেন্ট সুবিধা পাবে আনিসুল হক কোহর্ট এর নারী উদ্যোক্তারা। বুধবার (১৫ জুন) ঢাকা উত্তরের প্রয়াত মেয়র আনিসুল হকের নামে নারী উদ্যোক্তাদের একটি কোহর্টের  সদস্যদের অনলাইনে একটি প্রশিক্ষণ সেশন আয়োজিত হয়। 

সেশনে বিকাশের সিনিয়র এক্সিকিউটিভ সৈয়দ মোস্তফা তানভীর হাসান জানান, নিজেদের ব্র‍্যান্ড, উৎপাদিত পণ্য এবং সেবা নিয়ে বিকাশের অফিসিয়াল ফেসবুক পেজ এবং অ্যাপ এর মাধ্যমে পৌছানো যাবে কাস্টমারদের কাছে। এর মাধ্যমে নারী উদ্যোক্তারা বিকাশ বিজনেস ড্যাশবোর্ডে এর পেমেন্ট লিংকের মাধ্যমে খুব সহজে বিকাশের পার্সোলান রিটেইল একাউন্টের মাধ্যমে ব্যবসায়িক লেনদেন করা যাবে। ট্রেড লাইসেন্স না থাকলেও পাওয়া যাবে ৩ লাখ টাকা পর্যন্ত মার্চেন্ট লেনদেনের সুবিধা। 

আরও পড়ুন: গ্লোব টাইর্গাস অ্যাওয়ার্ড জিতলো অপো বাংলাদশে

আনিসুল হক কোহর্ট বিভিন্ন প্রতিষ্ঠানের সহায়তায় নারী উদ্যোক্তাদের এগিয়ে নিতে এই সেশনের আয়োজন করেছে। আনিসুল হক ফাউন্ডেশন, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও চাকরি খুঁজব না চাকরি দেব গ্রুপের যৌথ আয়োজনে ৭ মাস ব্যাপী এই কোহর্টে ৩৪ জন নারী উদ্যোক্তা অংশগ্রহণ করছেন। সহযোগিতায় রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের আনিসুল হক স্টাডি সেন্টার, ইনোভেশন এন্ড অন্ট্রোপ্রেনিওরশিপ ডিপার্টমেন্ট এবং  নাগরিক টিভি। 

আয়োজকরা জানান, কোহর্ট সদস্যদের ছয় মাস ধরে প্রয়োজনীয় দিকনির্দেশনা ও সহায়তা দেওয়া হচ্ছে। এইসব সেশনে নারী উদ্যোক্তারা তাদের ব্যবসার বৃদ্ধির বিভিন্ন দিক সম্পর্কে নিজেদের অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি নির্দেশনা ও প্রশিক্ষণ পাচ্ছেন। অংশগ্রহণকারীরা নিজেদের ব্যবসার ধরণ বিশ্লেষণ করার পাশাপাশি কীভাবে তা বিস্তৃত করা যায় তার পরিকল্পনা তৈরি করছেন। তাদের পরিকল্পনা অনুযায়ী প্রয়োজনীয় সহায়তার ব্যবস্থা করা হচ্ছে। এই সকল সেশনে মেন্টর ও অতিথি হিসেবে উপস্থিত থাকছেন বিশিষ্ট উদ্যোক্তা ও ব্যবসা বিশেষজ্ঞগণ।

উৎপাদন, বুটিক, খাবার, লেদার, পাটপণ্য, কারুশিল্প, আইটি, ই-কমার্স সহ বিভিন্ন পর্যায়ের নারী উদ্যোক্তাদের নিয়ে এই কোহর্ট আয়োজন করা হয়েছে। নির্বাচিত কোহর্ট সদস্যরা হলেন- শাবাব লেদারের মাকসুদা খাতুন, সাত রঙ এর ফারহানা ইয়াসমিন, এক্সট্রা মাইল এজ কেয়ার এর তাসলিমা সুলতানা, একাত্তর সোর্সিং লিমিটেড এর জোৎস্না বেগম, তুলিকা ইকো লিমিটেড এর ইসরাত জাহান , ফাইন ফেয়ার ক্র্যাফট এর মোছাঃ শাহান বেগম, আমরা পারি এর হাফিজা আক্তার রানি, ট্যাম ক্রিয়েশন এর তানহা আক্তার মুক্তা, শ্রদ্ধা এর ফাাহমিদা আহমেদ, এনেক্স লেদার এর তাহমিনা আক্তার চমক, ক্যাফে শূন্য এর হাসনাত জাহান, অনুভব বাই জেবা এর তালুকদার জেবা জাহান, বিডি এসিস্ট্যান্ট এর মোছাঃ উম্মে কুলসুম পপি, ওয়াসি ক্র্যাফট এর আফসানা ইয়াসমিন (দিবা), ফ্রেন্ডস কনসাল্টেন্সি এর শওকত আরা ফাতিমা মৌ, আশা ফুড মোছাঃ আসমা খাতুন, কারুশিল্প এর তাহুরা বানু, ধবল এর আসমা হক, এআর ফিজিওথ্যারাপি সেন্টার এর জেসমিন আক্তার , ফিউশন ফুড এন্ড জেবি কালেকশন এর ইসরাত জাহান বনানী, কেমকি বাংলাদেশ এর সায়মা সাদিয়া, পারফেকশন অফ পরিণীতা এর রওশন জাহান, পূর্ণতা ক্র্যাফট এর সাবিহা ইসলাম বিথী, সিজনস বুটিকানো থেকে জান্নাত সুলতানা, প্রয়াস এর নাসরিন জাহান সীমা, কাদম্বরি এর রাজবি তাসনিম, বাঙালি উর্মি রহমান, বেস্ট এইড এর শারমিন সোমা, সানট্রেন্ড এর সানজিদা, রঙ্গিমা এর রুবানা করিম, এআরবি ডিজাইন এর এনি রহমান বৃষ্টি, আইক্লে এর শিলা আক্তার, ডিএস ক্রিয়েশন সায়েদা ওয়াকিমুন্নেসা, ফারহানা’স ড্রিম এর ফারহানা আক্তার লাকি, আইকনিক ক্রিয়েশনস এর স্বর্ণা আক্তার। 


x