থাকছে না ৩ দিনের ডেটা প্যাকেজ

  © সংগৃহীত

মুঠোফোনে ৩ দিন মেয়াদের ডেটা প্যাকেজগুলো বন্ধ করে দিচ্ছে সরকার। গত ৩ সেপ্টেম্বর এটি নিয়ে নতুন একটি নির্দেশিকা চূড়ান্ত করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সেই নির্দেশিকা অনুযায়ী ডেটার ৩ ও ১৫ দিন মেয়াদি প্যাকেজ দুটি থাকছে না। নতুন নিয়ম অনুযায়ী প্যাকেজের সংখ্যা হবে সর্বোচ্চ ৪০টি। আর মেয়াদ হবে ৭ দিন, ৩০ দিন ও আনলিমিটেড (নির্দিষ্ট মেয়াদহীন)। এই নতুন নির্দেশিকাটি  আগামী ১৫ অক্টোবর থেকে কার্যকর হবে।

এদিকে মুঠোফোন অপারেটর কোম্পানিগুলো মনে করছে এটি বাস্তবায়িত হলে গ্রাহক ও কোম্পানি উভয়েই ক্ষতিগ্রস্ত হবে। তারা জানান, বেশিরভাগ গ্রাহকেরা ৩ দিনের প্যাকেজ কিনতে পছন্দ করেন।

তাদের দেওয়া তথ্য অনুযায়ী, তিন দিন মেয়াদের প্যাকেজ সবচেয়ে জনপ্রিয়। এটি না থাকলে ইন্টারনেট ব্যবহারকারীদের ওপর খুবই নেতিবাচক প্রভাব পড়বে।

বিটিআরসির জরিপে বেশিরভাগ অংশগ্রহণ করেন শিক্ষার্থী ও চাকরিজীবী। স্বল্প আয়ের মানুষের তেমন উপস্থিতি নেই সে জরিপে। অপারেটরদের মতে, এই স্বল্প আয়ের মানুষের কাছে ৩ দিন মেয়াদের প্যাকেজটি বেশি জনপ্রিয়। তাই এই প্যাকেজটি বন্ধ হলে গ্রাহকেরা বেশি দামে অন্য প্যাকেজ কিনতে বাধ্য হবেন। যার ফলে সার্বিকভাবে ইন্টারনেট ব্যবহারের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। 


সর্বশেষ সংবাদ