জাল সনদধারী ৬৭৭ জনের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চায় মাউশি

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর  © ফাইল ছবি

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত জাল সনদধারী শিক্ষকদের বেতন স্থায়ীভাবে বন্ধ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের বিরুদ্ধে সাতটি ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়েছে। নির্দেশনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানগুলো অভিযুক্তদের বিরুদ্ধে কী ব্যবস্থা নিয়েছে তা জানতে চাওয়া হয়েছে।

বৃহস্পতিবার মাউশির সহকারী পরিচালক (কলেজ-৩) তপন কুমার দাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষক/কর্মচারীর জাল সনদের সত্যতা যাচাইপূর্বক তথ্য প্রেরণ করা হয়েছে এবং উক্ত পত্রে জাল সনদধারীদের বিরুদ্ধে মোট ০৭ (সাত) টি বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হয়। তৎপ্রেক্ষিতে ইতোমধ্যে এ অধিদপ্তর কর্তৃক যথাযথ প্রক্রিয়ায় কতিপয় ইনডেক্সধারী শিক্ষকের এমপিও সাময়িকভাবে স্থগিত ( Stop Payment) করা হয়েছে। তালিকায় বর্ণিত এমপিওভুক্ত ও এমপিওবিহীন শিক্ষকের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক গৃহীত উপরোক্ত ৭টি বিষয়ের মধ্যে কি কি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তার দফাওয়ারী জবাব ১০(দশ) কর্মদিবসের মধ্যে এ দপ্তরে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো

শিক্ষা মন্ত্রণালয় নির্দেশিত ৭ দফা কার্যক্রম হলো- জাল সনদধারী শিক্ষক/কর্মচারীদের এম.পি.ও বন্ধ এবং বিভাগীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে চাকুরীচ্যুত করা; অবৈধভাবে গ্রহণকৃত বেতন ভাতা সরকারি কোষাগারে ফেরৎ প্রদানের ব্যবস্থা গ্রহণ; যারা অবসরে গেছেন তাদের অবসরের সুবিধা প্রাপ্তি বাতিল করা; যারা স্বেচ্ছায় অবসর নিয়েছেন তাদের আপত্তির টাকা অধ্যক্ষ/প্রধান শিক্ষকের মাধ্যমে আদায় করা; বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জাল সনদধারী শিক্ষক/কর্মচারীদের অবসর ভাতা/কল্যাণ ট্রাস্টের ভাতা বন্ধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জাল সনদধারীদের তালিকা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা; জাল সনদধারীদের বিরুদ্ধে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান কর্তৃক ফৌজদারী অপরাধের মামলা দায়ের; জাল সনদধারীদের নিয়োগ কার্যক্রমের সাথে জড়িতদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করার নির্দেশনা দেওয়া হয়।

জাল সনদধারীদের তালিকা দেখতে এখানে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ