কারওয়ান বাজারের গুদাম থেকে ২ হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার

কারওয়ান বাজার ২ হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার
কারওয়ান বাজারের গুদাম থেকে ২ হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার  © প্রতীকী ছবি

রাজধানীর কারওয়ান বাজারে কয়েকটি দোকানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অবৈধভাবে ভোজ্যতেল মজুতের দায়ে এসব দোকানকে জরিমানা করা হয়েছে। এ সময় দুই হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়।

রবিবার (০১ মে) ওই দোকানগুলোর গোডাউনে অভিযান চালায় অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, সহকারী পরিচালক ফাহমিনা আক্তার ও মো. মাগফুর রহমান।

ভোক্তা অধিকারের কর্মকর্তারা জানান, অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে ভোজ্যতেলের বাজার অস্থিতিশীল করার চেষ্টা করছিলেন। কয়েকজন ব্যবসায়ীর বিরুদ্ধে এমন কিছু সুনির্দিষ্ট অভিযোগ ছিল। যার ভিত্তিতে বাজারের কয়েকটি দোকানে অভিযান চালানো হয়।

আরও পড়ুন: বক্স খাটের ভেতরে মিললো টিসিবির সয়াবিন তেল, আটক ২

অভিযানের সময় বিসমিল্লাহ স্টোর নামের একটি দোকান তাদের পণ্যের মূল্য তালিকা দেখাতে পারেনি। সর্বোচ্চ খুচরা মূল্যেরও বেশি মূল্যে তারা সয়াবিন তেল বিক্রি করছিল। ক্রেতা তেল চাইলে দেয়া হচ্ছিল না। মালামাল সংক্রান্ত স্টক রেজিস্ট্রার করেননি।

খালি ড্রামের আড়ালে কয়েক কার্টন সয়াবিন তেল মজুত রাখা এই দোকান কর্তৃপক্ষ আদালতের কাছে অভিযোগ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করে। পরে আদালত তাদের দুই লাখ টাকা জরিমানা করে। এ ছাড়া আরও কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

অভিযান শেষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার সাংবাদিকদের বলেন, ডিলারদের গতকাল শনিবার খুচরা ব্যবসায়ীদের কাছে তেল সরবরাহ করার কথা ছিল। কিন্তু তারা সেটি না দিয়ে আজ মে দিবসের ছুটির সুযোগ নিয়ে বাড়তি দামে বিক্রির চেষ্টা করছিলেন। তাই গোডাউনে অভিযান চালিয়ে সব তেল বিক্রি করে দেওয়া হয়েছে।


x