গুচ্ছের মানবিকে উত্তীর্ণ হয়েও ভর্তির সুযোগ পাবেন না ৮৮% ভর্তিচ্ছু

গুচ্ছ বিশ্ববিদ্যালয়
গুচ্ছ বিশ্ববিদ্যালয়   © টিডিসি ফটো

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৪৮ হাজার ১০৬ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। এর আগে, বৃহস্পতিবার (১৮ আগস্ট) এ ফল প্রকাশিত হয়।

প্রকাশিত ফল থেকে জানা যায়, ‘বি’ ইউনিটের পরীক্ষায় শুধুমাত্র একজন ভর্তিচ্ছু ৮০ নম্বরের ওপরে পেয়েছেন। ভর্তি পরীক্ষায় তিনি ৮২ দশমিক ২৫ নম্বর পেয়েছেন।

এছাড়া ৭৫ কিংবা তার অধিক নম্বর পেয়েছেন ৩২ জন, ৭০ কিংবা তার অধিক পেয়েছেন ১৮৬ জন, ৬৫ কিংবা তার অধিক পেয়েছেন ৭৬৫ জন, ৬০ কিংবা তার বেশি পেয়েছেন ২ হাজার ২৯৩ জন, ৫৫ কিংবা তার বেশি পেয়েছেন ৫ হাজার ৭২৩ জন, ৫০ কিংবা তার বেশি পেয়েছেন ১১ হাজার ৪২৫, ৪৫ কিংবা তার বেশি পেয়েছেন ১৯ হাজার ২১৪, ৪০ কিংবা তার বেশি পেয়েছেন ২৮ হাজার ৫৬২ জন, ৩৫ কিংবা তার বেশি পেয়েছেন ৩৮ হাজার ২৬৫ জন। আর ৩০ কিংবা তার বেশি পেয়েছেন ৪৮ হাজার ১০৬ জন।

অন্যদিকে ৩০ এর নিচে নম্বর পেয়ে ৩৭ হাজার ৩৫১ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন। এছাড়া ৫৫ জনের খাতা বাতিল করা হয়েছে।

এদিকে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, গুচ্ছের ‘বি’ ইউনিটে মোট ৫ হাজার ৭৬৪টি আসন রয়েছে।

এর মধ্যে- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ৮৫০টি, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ১৪৭১টি, খুলনা বিশ্ববিদ্যালয়ে ৪৩৫টি, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩৬৫টি, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৮টি, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৮৬টি, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২৭৩টি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ৫৪০টি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১০০টি, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ৩৯৮টি আসন রয়েছে।

আরও পড়ুন : চবির ‘বি’ ইউনিটের আসনবিন্যাস প্রকাশ, দেখে নিন এক ক্লিকে

এছাড়া পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৪৫টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩৮৫টি, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৪৬৩টি, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ১২০টি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে ৩০টি, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩০টি এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩১০টি আসন রয়েছে।

গুচ্ছে নতুন করে যুক্ত হওয়া বিশ্ববিদ্যালয়গুলো হলো- চাঁদপুর বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় এবং কিশোরগঞ্জ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। অন্যদিকে গুচ্ছভুক্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি ও রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘বি’ ইউনিটে কোন আসন নেই।

উপরোক্ত তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে, ভর্তি পরীক্ষায় ৪৮ হাজার ১০৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী উত্তীর্ণ হলেও মোট ৫ হাজার ৭৬৪ জন ভর্তির সুযোগ পাচ্ছেন। সেই হিসেবে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েও মোট ৪২ হাজার ৩৪২ ভর্তিচ্ছু অর্থাৎ ৮৮ দশমিক ২ শতাংশ গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন না।

এর আগে, গত ১৩ আগস্ট গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত মোট ২৯টি কেন্দ্রে ১০০ নম্বরের এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়গুলোর ৪ হাজার ৮৩৪টি আসনের বিপরীতে ৯৫ হাজার ৬৩৭ জন আবেদন করেছেন।  


সর্বশেষ সংবাদ