দ্বিতীয়বার ভর্তির সুযোগের পক্ষে শিক্ষামন্ত্রী, আলোচনায় বসার আহ্বান

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে মন্ত্রণালয় আলোচনায় বসতে আগ্রহী বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রবিবার (০৯ ডিসেম্বর) দুপুরে সাভারের আশুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নবম সমাবর্তন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী বলেন, উচ্চ মাধ্যমিক শেষে একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য পরীক্ষা দেয়। সে যদি প্রথমবার অকৃতকার্য হয় কিংবা কোন কারণে চান্স না পায়; আমি ব্যক্তিগতভাবেও মনে করি, তাকে অন্তত দ্বিতীয়বার আরেকটা সুযোগ পাওয়া উচিৎ। এটি আমার একেবারে ব্যক্তিগত মতামত।

আরও পড়ুন: যে তিন কারণে বাতিল করা হয় ঢাবিতে দ্বিতীয়বার ভর্তির সুযোগ

তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষার বিষয়টি বিশ্ববিদ্যালয়গুলোর নিজস্ব সিদ্ধান্তের ব্যাপার। দেশের বিশ্ববিদ্যালয়গুলো স্বায়ত্বশাসিত। কাজেই তারা নিজেরো যে সিদ্ধান্ত নেবে সে সিদ্ধান্তই বাস্তবায়ন করবে। তবে আমরা আমাদের দিক থেকে এ বিষয়ে আলোচনা করতেও আগ্রহী।

আরও পড়ুন: শিক্ষামন্ত্রী চাইলে জবিতে দ্বিতীয়বার ভর্তির সুযোগ: উপাচার্য

এদিকে, আসন্ন ২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকাসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবিতে সরব হচ্ছেন শিক্ষার্থীরা। ইতিমধ্যে তারা শিক্ষামন্ত্রী এবং উপাচার্যের বরাবর স্মারকলিপিও জমা দিয়েছেন। একই দাবিতে দেশের বেশকিছু জায়গায় মানববন্ধনও করেছেন তারা।

সর্বশেষ গতকাল সোমবার (৩ জানুয়ারি) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেয়ার দাবি জানিয়ে ২০২০ সালে এইচএসসি পাস করা শিক্ষার্থীরা প্রক্টরের কাছে এক স্মারকলিপি জমা দেন।

তাতে শিক্ষার্থীদের উল্লেখ করেন, করোনাকালে তাদের যে অপূরণীয় ক্ষতি হয়েছে, সেই ক্ষতিপূরণের জন্য হলেও রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যেন তাদেরকে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ প্রদান করেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের সিলেকশন পদ্ধতি রাখার কারণে অনেক মেধাবী শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে না। সেই সিলেকশন পদ্ধতি বাতিল করে নির্দিষ্ট জিপিএ অর্জনকারী সকল যোগ্য শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ প্রদানের অনুরোধ করেন তারা।

আরও পড়ুন: সান্ধ্যকালীনে আগ্রহী বিশ্ববিদ্যালয়গুলো, দ্বিতীয়বার ভর্তিতে না কেন?

এক সময় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন স্বায়ত্তশাসিত ও সরকারি বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় বসার সুযোগ ছিল। তবে সময়ের পরিক্রমায় সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়। এতে প্রতিবছর ভর্তি পরীক্ষা শেষ হওয়ার পর প্রথমবার চান্স না পাওয়া শিক্ষার্থীদের পক্ষ থেকে দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবি উঠছে।

ড্যাফোডিল ইউনিভার্সিটির সমাবর্তনে শিক্ষামন্ত্রী বলেন, শুধু বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয় নয়, আমরা যেকোন বিষয়ে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করতে আগ্রহী। এছাড়া আরও কিছু কিছু বিষয় থাকে যেগুলো বিশ্বের অন্যান্য বড় বড় বিশ্ববিদ্যালয়ে অনুসরণ করা হয়; আমরা যদি সে পথে এগোতে পারি তাহলে দেশে বিশ্বমানের বিশ্ববিদ্যালয় গড়ার যে স্বপ্ন সেটির কিছুটা হলেও অগ্রতি হবে।


সর্বশেষ সংবাদ