দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে কোন কোন বিশ্ববিদ্যালয়ে

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ফটো

এইচএসসি ও সমমান পরীক্ষা শেষের দিকে। নভেম্বরের শেষ দিকে অথবা ডিসেম্বরের শুরুতে ফল প্রকাশের কথা রয়েছে। এরপরই শুরু হবে ভর্তিযুদ্ধ। তবে রাজনৈতিক অস্থিরতার শঙ্কায় পরীক্ষা কিছুটা দেরিতে আয়োজন করা হতে পারে বলে অনেকে ধারণা করছেন।

জানা গেছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় যারা ভালো করতে পারেনি, তাদের জন্য দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ। অনেকেই ভর্তি প্রস্তুতিও শুরু করেছে। তবে সব বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ নেই।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে সব বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে একটি ভর্তি পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করা হলেও নির্বাচনসহ বেশ কিছু কারণে এটি বাস্তবায়ন সম্ভব হবে না বলেই মনে করছেন সংশ্লিষ্টরা। এ অবস্থায় পূর্বের ন্যায় ভর্তি পরীক্ষা আয়োজন করা হতে পারে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভর্তি পরীক্ষা নিয়ে আমাদের ডিনরা কাজ করছেন। কবে পরীক্ষা আয়োজন করা হবে, পরীক্ষায় কারা অংশগ্রহণ করতে পারবেন, সে বিষয়ে তারাই জানাবেন।

একক ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়ে তিনি বলেন, এটি রাষ্ট্রীয় সিদ্ধান্ত। রাষ্ট্র যদি চায়, তাহলে তাদের সহযোগিতা করতে ঢাবি সব সময় প্রস্তুত রয়েছে।

এ  বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব ড. ফেরদৌস জামান বলেন, একক ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়ে মতামত চেয়ে আমরা বিশ্ববিদ্যালয়গুলোকে চিঠি দিয়েছিলাম। দুটো বিশ্ববিদ্যালয়ের মতামত পাওয়া গেছে। বাকিদের মতামত জানতে পুনরায় চিঠি পাঠানো হবে। 

সেকেন্ড টাইম থাকছে যে সকল বিশ্ববিদ্যালয়ে:

প্রাপ্ত তথ্য অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট, চুয়েট, কুয়েট) ছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইম থাকছে।

রাবি-জাবি-চবি: ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় রাজশাহী, জাহাঙ্গীরনগর ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম থাকলেও ২০২৩-২৪ শিক্ষাবর্ষে সেই সুযোগ থাকবে কি না তা নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

বিশ্ববিদ্যালয় সূত্রগুলো বলছে, প্রতি বছর ভর্তি পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোতে একাধিক বৈঠক হয়। এসব বৈঠকে ভর্তি পরীক্ষার যাবতীয় বিষয় চূড়ান্ত করা হয়। তবে এবার ভর্তি পরীক্ষা নিয়ে এখনো কোনো সভা হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে রাবি ও জাবির দুই কর্মকর্তা জানান, যেহেতু ২০২২-২৩ শিক্ষাবর্ষে তাদের বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম ছিল, সেহেতু পরবর্তী ভর্তি পরীক্ষাতেও সে সুযোগ দেওয়ার সম্ভাবনা প্রবল।

মেডিকেল: ২০২৩-২৪ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইম থাকছে। মেডিকেল ভর্তি পরীক্ষার সাথে সম্পৃক্ত একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা: দেশের ২২টি সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইম থাকছে। ২০২২-২৩ শিক্ষাবর্ষের ন্যায় এই ভর্তি পরীক্ষা আয়োজন করা হতে পারে।

কৃষি গুচ্ছ: দেশের ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে।

এছাড়া, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রোফেশনালস্, ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলোজি, নার্সিং ও মিডওয়াইফারিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকবে বলে জানা গেছে।


সর্বশেষ সংবাদ