ঢাবির ভর্তি পরীক্ষা কবে— জানা যাবে ২১ মার্চ

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণে আগামী ২১ মার্চ বৈঠকে বসতে যাচ্ছে একাডেমিক কাউন্সিল। ওইদিনের সভায় ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হবে।

জানা গেছে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে সামঞ্জস্য রেখেই পরীক্ষার তারিখ ঠিক করা হবে। ওই বৈঠকে প্রাথমিকভাবে নির্বাচিত তারিখই পরবর্তীতে চূড়ান্ত করা হবে। বৈঠকে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভাপতিত্ব করবেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাবি উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বুধবার (২ মার্চ) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আগামী ২১ তারিখে আমাদের একটি সভা রয়েছে। ওই বৈঠকে ভর্তি পরীক্ষার তারিখ নিয়ে আলোচনা করা হবে।

আরও পড়ুন: মেডিকেলে ভর্তি: ৫০ ঘণ্টায় লাখ ছাড়াল আবেদন

এদিকে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির একটি সূত্র জানিয়েছে, আগামী মে, জুন অথবা জুলাই মাসে ঢাবির ভর্তি পরীক্ষা আয়োজনের কথা ভাবা হচ্ছে। একাডেমিক কাউন্সিলের সভায় বিষয়টি নিয়ে সিদ্ধান্ত আসতে পারে।

জানতে চাইলে ঢাবির বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বুয়েট যেহেতু সম্ভাব্য তারিখ দিয়েছে জুন মাসে এবং ইতোমধ্যে মেডিকেল তাদের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে। আমরা আশা করছি, মে, জুন অথবা জুলাই এর মধ্যেই ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

তথ্যমতে, গত ১৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সাধারণ ভর্তি কমিটির এক বিশেষ সভা উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: বুয়েটের পর প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষা

সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ইতোমধ্যে প্রকাশিত হয়েছে।

“শিক্ষার্থীরা পূর্বের ন্যায় বিদ্যমান ৫টি ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের মানসিক প্রস্তুতি নিচ্ছে বিধায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় এবছর ‘ঘ’ ইউনিট বহাল রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে এই শিক্ষাবর্ষে ক, খ, গ, ঘ এবং চ- এই ৫টি ইউনিটেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।”

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পূর্ববর্তী সাধারণ ভর্তি কমিটির বিশেষ সভার (৭ ফেব্রুয়ারি ২০২২) সিদ্ধান্তের আলোকে আগামী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা পুনর্গঠিত ৪টি ইউনিটের মাধ্যমে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার পুনর্গঠিত ৪টি ইউনিট হলো- কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট।

সভা শেষে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, সভায় আমরা অনেক বিষয় নিয়ে আলোচনা করেছি। সেখানে শিক্ষার্থীদের সিলেবাসের বিষয়টি নিয়েও কথা হয়েছে। শিক্ষার্থীরা যা পড়েছে তার আলোকেই ভর্তি পরীক্ষা নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ