অধ্যাপক তাজমেরীকে দ্রুত মুক্তি দেয়ার দাবি সাদা দলের

ঢাকা বিশ্ববিদ্যালয়
অধ্যাপক ড. তাজমেরী এস এ ইসলাম  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. তাজমেরী এস এ ইসলামকে কারাগারে পাঠানোর ঘটনায় নিন্দা জানিয়েছে বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল। আজ শুক্রবার (১৪ জানুয়ারি) এক বিবৃতিতে এ নিন্দা জানায় সংগঠনটি। এসময় দ্রুত সময়ে অধ্যাপক ড. তাজমেরীকে মুক্তি দেয়ার জোর দাবি জানায় সাদা দল। 

সাদা দলের আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমান স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, অধ্যাপক তাজমেরী শুধু একজন সফল শিক্ষকই ছিলেন না, তিনি ছিলেন একজন খ্যাতিমান শিক্ষক নেতা। একজন রসায়নবিদ হিসেবে তিনি দেশ ও দেশের বাইরে অত্যন্ত সুপরিচিত ছিলেন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান, রোকেয়া হলের প্রভোস্ট, শিক্ষক সমিতির সভাপতি, বিজ্ঞান অনুষদের ডিন, সিনেট সিন্ডিকেটের সদস্য হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেছেন।

আরও পড়ুন- অধ্যাপক তাজমেরীকে গ্রেফতার লজ্জাজনক: ইউট্যাব

বিবৃতিতে আরও জানানো হয়, এমন একজন কৃতি শিক্ষাবিদকে ২০১৮ সালের ১৩ সেপ্টেম্বর মিথ্যা মামলায় গ্রেফতার করে কারান্তরীণ করা সরকারের রাজনৈতিক হীন উদ্দেশ্যে বলে আমরা মনে করি। রাজনৈতিক ভিন্নমতকে দমন ও বিএনপিকে ধ্বংস করার একটি অংশ হচ্ছে এই কারান্তরণ। তার এই গ্রেফতারের মধ্য দিয়ে মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন হয়েছে।

অবিলম্বে এই মিথ্যা মামলা প্রত্যাহার করে অধ্যাপক তাজমেরীকে মুক্তি দেওয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান তারা।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর মারপিটসহ দণ্ডবিধির বিভিন্ন ধারায় উত্তরার পশ্চিম থানায় দায়ের করা মামলায় অধ্যাপক তাজমেরী এস এ ইসলামকে গ্রেফতার করে কারাগারে পাঠান ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত। বর্তমানে তিনি গাজীপুরের কাশিমপুর কারাগারে আছেন। অধ্যাপক ড. তাজমেরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রধান, বিজ্ঞান অনুষদের ডিন, হলের প্রভোস্টসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দায়িত্বে ছিলেন। বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দলের আহ্বায়কও ছিলেন তিনি। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।


মন্তব্য

x