ঢাবির হলে বিবাহিত ছাত্রীরা থাকতে পারবেন: প্রভোস্ট কমিটি

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিবাহিত ছাত্রীরা আবাসিক হলে থাকতে পারবেন। বুধবার (২২ ডিসেম্বর) প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন বিজয় একাত্তর হলের প্রভোস্ট ও প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভাপতি অধ্যাপক ড. আবদুল বাছির।

তিনি বলেন, আবাসিক হলগুলোতে বিবাহিত এবং অন্তঃসত্ত্বা ছাত্রীদের না থাকার যে বিধান ছিল সেটি সংশোধন করা হয়েছে। এখন থেকে বিবাহিত এবং অন্তঃসত্ত্বা ছাত্রীরা হলে থাকতে পারবেন। তবে অন্ত:সত্ত্বা ছাত্রীর ক্ষেত্রে তার শারীরিক সুস্থতার জন্য পারিবারিক পরিবেশে থাকা বাঞ্চনীয়।

আরও পড়ুন: বিবাহিত ছাত্রীদের হলে না থাকার বিধি বাতিল চেয়ে আইনি নোটিশ

এদিকে ছাত্রী হলের সিট বন্টনের নিয়ম বাতিলের আন্দোলনের নেতৃত্ব দেয়া শামসুন নাহার হলের সাবেক ভিপি শেখ তাসনিম আফরোজ ইমি জানান, আমাদের চারটি দাবির মধ্যে মাত্র একটি দাবি মানা হয়েছে। এজন্য আমরা খুশি হতে পারিনি। আমাদের বাকি দাবিগুলোও গুরুত্বপূর্ণ ছিল। প্রশাসনকে সেগুলো মানার অনুরোধ রইলো।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের পাঁচটি হলে আসন বণ্টন সম্পর্কিত নীতিমালায় বলা আছে, ‘কোনো ছাত্রী বিবাহিত হলে অবিলম্বে কর্তৃপক্ষকে জানাবেন। অন্যথায় নিয়ম ভঙ্গের কারণে তার সিট বাতিল হবে। শুধু বিশেষ ক্ষেত্রে বিবাহিত ছাত্রীকে চলতি সেশনে হলে থেকে অধ্যয়নের সুযোগ দেওয়া হবে। অন্তঃসত্ত্বা ছাত্রী হলে থাকতে পারবেন না।’

আরও পড়ুন: বিবাহিত ছাত্রীদের ঢাবির হলে থাকার বিষয়ে সিদ্ধান্ত আসছে

বিশ্ববিদ্যালয়ের হলে আসন বন্টনের এমন বিধান নিয়ে ছাত্রীরা প্রশ্ন তোলেন। তারা বলেন, বিয়ে করা কি অপরাধ? ছাত্রী হলে ‘বিবাহিত মেয়েরা থাকতে পারবেন না’ পুরানো এমন একটি বিধান সম্প্রতি কার্যকর হওয়ায় ছাত্রীরা এর প্রতিবাদে কর্মসূচি দিয়েছেন। বিভন্ন ছাত্র সংগঠনও তাদের সমর্থন দেয়। এরই প্রেক্ষিতে প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভায় এই নিয়ম বাতিলের সিদ্ধান্ত নেওয়া হলো।


সর্বশেষ সংবাদ