টিএসসি ভবন ভাঙা হবে না, নতুন স্থাপনা নির্মাণ হবে: ঢাবি ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্র
ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্র  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) বর্তমাম ভবন ভাঙা হবে না বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। শনিবার (২০ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন ভার্চু্য়াল ক্লাসরুমে এক অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের টিএসসি ভবন ভাঙ্গা হবে না, নতুন স্থাপনা নির্মাণ করা হবে। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় আধুনিক ও পরিবেশবান্ধব টিএসসির নতুন স্থাপনা তৈরি করা হবে। ই-ফাইলিংয়ের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দাফতরিক কাজ হবে।

এর আগে, গত বছরের ২ সেপ্টেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ভবনটিকে তিনি আধুনিক ভবন হিসেবে দেখতে চান। সেই লক্ষ্যে তিনি ইতিমধ্যেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ভবনের নকশা প্রস্তুত করার নির্দেশ দিয়েছেন।

পড়ুন: সব মহলের সহযোগিতা পেলে ডাকসু নির্বাচন আবার হবে: ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী শেখ হাসিনা সেদিন বলেছিলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় আমাদের বিশ্ববিদ্যালয়। যেহেতু টিএসসি ছাত্র ও শিক্ষকদের কেন্দ্র, তাই আমরা টিএসসি ভবনকে আধুনিক পদ্ধতিতে নতুন করে গড়তে চাই।’

প্রধানমন্ত্রীর ওই বক্তব্যের পর টিএসসি ভবন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে আলোচনা শুরু হয়। গত ৩০ সেপ্টেম্বর এক ভার্চ্যুয়াল আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, ১৯৬৪ সালে টিএসসি নির্মিত হয়েছিল। বর্তমানে সে সময়ের তুলনায় শিক্ষক-শিক্ষার্থীদের সংখ্যা বেড়েছে। কিন্তু টিএসসি আগের মতোই আছে। প্রধানমন্ত্রী সে জন্যই আমাদের এটা পুনর্বিন্যাস করার নির্দেশনা দিলেন।

এদিকে, শিক্ষকদের কেউ কেউ টিএসসির দৃষ্টিনন্দন ভবনটি ভেঙে ফেলার সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। তারই ভিত্তিতে বর্তমান ভবন না ভেঙে নতুনভাবে স্থাপনা হবে বলে জানান বিশ্ববিদ্যালয়ের ভিসি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সবসময় সবার যৌক্তিক মতের প্রতি শ্রদ্ধাশীল। গণতান্ত্রিক মূল্যবোধসম্পন্ন রাষ্ট্র গঠনে ঢাকা বিশ্ববিদ্যালয় সর্বদা সচেষ্ট।


সর্বশেষ সংবাদ