সাত কলেজের অনলাইন ক্লাস স্থগিত

  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের অনলাইন ক্লাস স্থগিত ঘোষণা করা হয়েছে। আগামী ১৬ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সকল ধরনের অনলাইন শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে। পরে নতুন বছরের ২ জানুয়ারি থেকে যথারীতি অনলাইনে চলমান শিক্ষা কার্যক্রম শুরু হবে।

আজ রবিবার (১৩ ডিসেম্বর) বিকেলে কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ ও সাত কলেজের সমন্বয়ক (ফোকাল পয়েন্ট) অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, করোনাভাইরাস পরিস্থিতির কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে আমাদের সাত কলেজের শিক্ষার্থীদেরও অনলাইনে ক্লাস চলছে। শিক্ষার্থীরা অনলাইন ক্লাসের মাধ্যমে উপকৃত হচ্ছেন। করোনার শুরু থেকে না হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তাল মিলিয়ে অধিভুক্ত এসব কলেজগুলোর শিক্ষার্থীদের অনলাইন শিক্ষা কার্যক্রম আমরা চালিয়ে নিচ্ছি।

সাত কলেজ শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের ছুটির কথা জানিয়ে অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, মহান বিজয় দিবস, যীশু খ্রীস্টের জন্মদিন ও শীতকালীন অবকাশ উপলক্ষ্যে সাত কলেজের অনলাইন ক্লাস সকল কার্যক্রম স্থগিত থাকবে। পরে আগামী বছরের জানুয়ারি থেকে অনলাইন ক্লাসসমূহ যথারীতি শুরু হবে। তবে এ ছুটির মধ্যে শেষ বর্ষের শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়া যায় কিনা সেটিও ভাবা হচ্ছে।

অনলাইন ক্লাস স্থগিতের বিষয়ে সাত কলেজের একাধিক অধ্যক্ষ দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন। সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ অধ্যাপক আশরাফ হোসেন বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের বাৎসরিক ছুটির তালিকা অনুযায়ী এ ছুটি পালিত হবে। শুধু সাত কলেজ নয়, দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান এ ছুটি পালন করবেন। ছুটি শেষে পুনরায় অনলাইন ক্লাস শুরু হবে।

এদিকে সরকারি বাঙলা কলেজ অধ্যক্ষ অধ্যাপক ড. ফেরদৌসী খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রণীত ও জারিকৃত ২০২০ সালের বাৎসরিক ছুটির তালিকা অনুযায়ী আগামী ১৬/১২/২০২০ তারিখ থেকে ৩১/১২/২০২০ তারিখ পর্যন্ত ‘মহান বিজয় দিবস, যীশু খ্রীস্টের জন্মদিন ও শীতকালীন অবকাশ উপলক্ষ্যে কলেজ বন্ধ থাকবে; অবকাশকালীন সময়ে অনলাইন ক্লাসের কার্যক্রম স্থগিত থাকবে।

এতে বলা হয়েছে, কলেজ এবং অনলাইন ক্লাস বন্ধ থাকলে শুক্রবার ও সরকারি ছুটির দিন ব্যতিত অফিসিয়াল কার্যক্রম যথারীতি চলবে। পরে আগামী ০২/০১/২০২১ তারিখ রােজ শনিবার থেকে কলেজের অনলাইন ক্লাসসমূহ পুনরায় শুরু হবে।

এর আগে দেশে করোনাভাইরাস পরিস্থিতি শুরু হলে এ বছরের জুলাই মাস থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় অনলাইন ক্লাসের বিষয়ে সিদ্ধান্ত দিলে সাত কলেজেও আনুষ্ঠানিকভাবে অনলাইন ক্লাস শুরু হয়। তবে এর আগে থেকেও সাত কলেজের নিজস্ব উদ্যোগে একাধিক কলেজে অনলাইনে ক্লাস শুরু হয়েছিল।


সর্বশেষ সংবাদ