ঢাকা থেকে ডুম্বুর বাঁধ অভিমুখে লংমার্চের সমর্থনে গণমিছিল

ঢাকা থেকে ত্রিপুরার ডুম্বুর বাঁধ অভিমুখে লংমার্চের সমর্থনে ছাত্র জনতার গণমিছিল
ঢাকা থেকে ত্রিপুরার ডুম্বুর বাঁধ অভিমুখে লংমার্চের সমর্থনে ছাত্র জনতার গণমিছিল  © সংগৃহীত

আন্তঃদেশীয় নদীগুলোতে ভারতের বাধ অবৈধ ও একতরফা আখ্যা দিয়ে সকল বাধ উচ্ছেদের দাবিতে ঢাকা থেকে ত্রিপুরার ডুম্বুর বাঁধ অভিমুখে লংমার্চের সমর্থনে ছাত্র জনতা গণমিছিল অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৩ আগস্ট) জুমার নামাজের পর ঢাবির কেন্দ্রীয় মসজিদ থেকে ইনকিলাব মঞ্চের ব্যানারে এই গণমিছিল অনুষ্ঠিত হয়। সেখান থেকে কলাভবন, ভিসি চত্বর,টিএসসি হয়ে শহিদ মিনারে গিয়ে মিছিল শেষ হয়।

এসময় ভারতের দালালেরা, হুশিয়ার সাবধান; ভারতের সকল বাঁধ, ভেঙে দাও গুড়িয়ে দাও ; লংমার্চ লংমার্চ, সফল কর করতে হবে; পেতে চাইলে মুক্তি, ছাড়ো ভারত ভক্তি; বন্যায় যখন মানুষ মরে, আবরার তোমায় মনে পড়ে ইত্যাদি বলে স্লোগান দেয়। 

ইনকিলাব মঞ্চের মুখপাত্র শরীফ ইসলাম বিন হাদি বলেন, আমরা ইনকিলাব মঞ্চের পক্ষ থেকে আগামী মঙ্গলবার (২৭ আগস্ট) ঢাকার শাহবাগ থেকে দশটি ট্রাক নিয়ে কুমিল্লা ও ডুম্বুর বাঁধ অভিমুখে লংমার্চ করবো। 

তিনি বলেন, দেশের দক্ষিণ পূর্ব অঞ্চলে ভয়াবহ বন্যা হচ্ছে। বলা হচ্ছে ত্রিপুরা নিজেই বন্যাক্রান্ত হয়েছে সেক্ষেত্রে বাংলাদেশকে কীভাবে রক্ষা করবে? এরকম হলে ভারতের উচিত ছিল বাংলাদেশকে সংকেত দেওয়া পূর্বপ্রস্তুতি নেওয়ার জন্য। কিন্তু কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘন করে ভারত রাতের আঁধারে বাংলাদেশের মানুষকে মারার জন্য পানি ছেড়ে দিয়েছে। আন্তর্জাতিক আইনে আন্তঃদেশীয় নদীগুলোর স্টকহোল্ডারের সাথে আলোচনা ব্যতীত কেন একক দেশ তাদের সীমান্তে বাঁধ নির্মাণ করতে পারে না। অথচ ভারত নির্লজ্জের মতো যুগের পর যুগ এগুলো করে যাচ্ছে।

এসময় তিনি দেশের সর্বস্তরের জনগনকে লংমার্চে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানান।


সর্বশেষ সংবাদ