প্রস্তাবকারীরাই সর্বজনীন পেনশনে থাকতে চান না, শিক্ষকদের বলে ‘আপনারা তো অতুলনীয়’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির মানববন্ধন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির মানববন্ধন  © সংগৃহীত

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের ও শিক্ষকদের সুপার গ্রেডে অন্তর্ভুক্তিকরণ'সহ স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সর্বজনীন পেনশন স্কিম প্রস্তাবকারীরা নিজেরা এই স্কিমে থাকতে চান না কিন্তু শিক্ষকদের যুক্ত করে কৌশলে অবমূল্যায়ন করা হচ্ছে বলে মানববন্ধনে দাবি করা হয়। রোববার (২৬ মে) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা সর্বজনীন পেনশন প্রহসনমূলক, বৈষম্য ও নিপীড়নমূলক বলে মনে করেন এবং এটি বাতিলের দাবি জানান। 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সহ-সভাপতি চবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ  অধ্যাপক আবদুল হক বলেন, ২০১৫ সালে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অবনমন করে সরকারের বিভিন্ন কর্মকর্তারা সুযোগ-সুবিধা নিয়েছিল, তখন আমাদেরকে বঞ্চিত করা হয়। যখনই আমরা স্বতন্ত্র বেতন কাঠামোরের জন্য কথা বলতে যাই, তখন আমাদেরকে বলা হয়, আপনারা কেন সবার সাথে তুলনা করেন? আপনারা তো অতুলনীয়। আমরা যখনই কথা বলতে যাই আমাদেরকে অবমূল্যায়ন করা হয়।

তিনি আরও বলেন, সর্বশেষ আমাদেরকে সর্বজনীন পেনশন স্কিমে যুক্ত করে প্রজ্ঞাপন দেওয়া হয়েছে। আপনারা জানেন, সর্বজনীন হয় তখন যখন একটি রাষ্ট্রের সকল পেশার কার্যক্রমের সাথে যুক্ত মানুষকে সংযুক্ত করা হয়। কিন্তু যারা এ প্রস্তাবনা উত্থাপন করেছেন তারা বলছেন এটা সর্বজনীন কিন্তু তারা এটাতে যুক্ত হতে চান না। তারা বলছেন এটাতে যুক্ত হন, এটা খুবই ভালো কিন্তু আমরা যুক্ত হবো না।

চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মাহবুব রহমান বলেন, সর্বজনীন বেতন স্কেল প্রত্যাহার, সুপার স্কেল চালু এবং স্বতন্ত্র বেতন স্কেল এই তিনটি আমাদের হৃদয়ের দাবি। আপনারা জানেন, একটি জাতি যখন এগিয়ে যায় এর পিছনে শিক্ষকরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।  স্মার্ট বাংলাদেশ করার স্বপ্ন দেখা হচ্ছে কিন্তু শিক্ষকদেরকে বঞ্চিত করে কি স্মার্ট বাংলাদেশ গড়া সম্ভব। 

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ বি এম আবু নোমানের সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য দেন সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. মো. আলাউদ্দিন ও কার্যকরী পরিষদের অন্যান্য সদস্যবৃন্দ। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের সাবেক ও বর্তমান ডিনবৃন্দ এবং শিক্ষকবৃন্দ বক্তব্য রাখেন।

উল্লেখ্য, গত ১৩ মার্চ, ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় কতৃর্ক জারিকৃত প্রজ্ঞাপনে জানানো হয়, যে সকল শিক্ষক/কর্মকর্তা/কর্মচারী ১জুলাই, ২০২৪ তারিখের পর যোগদান করবেন তাদের জন্য সার্বজনীন পেনশন স্কিমের 'প্রত্যয় স্কিম' বাধ্যতামূলক করা হয়েছে। তাদের ক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠান বা সংস্থার জন্য বিদ্যমান অবসর সুবিধা সংক্রান্ত বিধিবিধান প্রযোজ্য হবে না।

 

সর্বশেষ সংবাদ