টাইম হায়ার র‌্যাংকিংয়ে এগিয়ে যেতে পদক্ষেপ নিচ্ছে রাবি

রাবিকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে টাইমস হায়ারের সঙ্গে আলোচনা
রাবিকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে টাইমস হায়ারের সঙ্গে আলোচনা  © টিডিসি ফটো

টাইমস হায়ার এডুকেশন-এর গবেষণা ও উন্নয়ন বিষয়ক মহাব্যবস্থাপক রীথিন মালহোত্রা সঙ্গে সাক্ষাত করেছেন রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। ব্রিটিশ কাউন্সিলের আমন্ত্রণে ৪দিনের সফরে বুধবার (৩০ নভেম্বর) সিঙ্গাপুরে তিনি এ সাক্ষাতে অংশগ্রহণ করেন। সাক্ষাতে আন্তর্জাতিক শিক্ষা-গবেষণার মানোন্নয়ন বিষয়ে পরামর্শক প্রতিষ্ঠান টাইমস হায়ার এডুকেশন-এর সঙ্গে কাজ করার বিষয়ে সম্মত হয়েছে উভয়পক্ষ।

গতকাল স্থনীয় সময় কনফারেন্সের ৩য় দিনে ‘বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত (এসটিইএম) বিষয়ে লিঙ্গ সমতা’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন তিনি। সেখানে গোয়িং গ্লোবাল এশিয়া প্যাসিফিক কনফারেন্সে অংশ নেন রাবি উপাচার্য। 

আলাপকালে তাঁরা রাবির র‌্যাংকিং বৃদ্ধির মাধ্যমে কীভাবে একে বিশ্বমানের পর্যায়ে নিয়ে যাওয়া যায় সে বিষয়ে আলোচনা করেন। ক্রমপর্যায়ে জাতীয় পর্যায়ে মানবৃদ্ধি এবং পরবর্তীতে আন্তর্জাতিক পর্যায়ে রাবির র‌্যাংকিং বাড়ানোর বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে উভয় পক্ষ একমত হয়। এ বিষয়ে আগামী মাসে অনলাইনে উভয় পক্ষের এক সভা অনুষ্ঠিত হবে মর্মে সিদ্ধান্ত গৃহিত হয়। পরবর্তীতে এ বিষয়ে মহাব্যবস্থাপক রাবি সফর করবেন এবং উভয় পক্ষ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করবেন বলেও জানানো হয়েছে রাবি কর্তৃপক্ষের পক্ষ থেকে।

সাক্ষাতের সময় অন্যান্যদের মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দও উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, প্রতিবছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই)। সংস্থাটি গত অক্টোবরে ২০২৩ সালের বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং প্রকাশ করে । তাতে বিশ্বের সেরা ৬০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে নেই বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: কিউএস এশিয়ান ইউনিভার্সিটি র‍্যাংকিং: র‍্যাংকিংয়ে ভারত-পাকিস্তানের ধারেকাছেও নেই বাংলাদেশ

তালিকায় বিশ্বের শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় সাতটিই যুক্তরাষ্ট্রে অবস্থিত। সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় শীর্ষ অবস্থান করছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। যুক্তরাজ্যের এই বিশ্ববিদ্যালয়টি টানা ছয় বছর ধরে শীর্ষস্থানে রয়েছে।

তারা মূলত, বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষাদান (টিচিং), গবেষণা (রিসার্চ), গবেষণা-উদ্ধৃতি (সাইটেশন), আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি (ইন্টারন্যাশনাল আউটলুক) এবং ইন্ডাস্ট্রি ইনকামের (শিল্পের সঙ্গে জ্ঞানের বিনিময়) ওপর ভিত্তি করে এ তালিকা করে থাকে। বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৭৯৯টি বিশ্ববিদ্যালয়ের মূল্যায়নের ভিত্তিতে এ র‍্যাংকিং করে টাইমস হায়ার এডুকেশন (টিএইচই)।

তালিকায় বাংলাদেশের হয়ে প্রথমে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এটি তালিকার ৬০১ থেকে ৮০০ এর মধ্যে অবস্থান করছে। বিশ্বের ১ হাজার ৭৯৯টি উচ্চশিক্ষা-প্রতিষ্ঠানের মধ্যে বাংলাদেশের মাত্র ১৫টি বিশ্ববিদ্যালয় রয়েছে। তালিকায় দেশের হয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি। আর তৃতীয় অবস্থানে রয়েছে ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। 

এছাড়াও চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(বুয়েট)। তবে, দেশের হয়ে তালিকায় থাকা বাকী প্রতিষ্ঠানগুলো তালিকার শেষের ১২০১ থেকে ১৫০০ এর মাঝে কোনোরকম অবস্থান টিকিয়ে রেখেছে। আর বাংলাদেশের অন্য ১০টি উচ্চশিক্ষা-প্রতিষ্ঠানের নাম থাকলেও তাদের কেনো আন্তর্জাতিক অবস্থান নেই বলেও উঠে এসেছে এবারের গবেষণায়।

বিশ্বের ১০৪টি দেশের প্রায় ১৮’শ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা প্রদান, গবেষণা, জ্ঞান বিতরণ এবং আন্তর্জাতিক মানদণ্ডে এ তালিকায় এবার শীর্ষ ১০এ রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি অফ টেকনোলজি, প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলে, ইয়েল ইউনিভার্সিটি এবং ইমপেরিয়াল কলেজ ,লন্ডন।


সর্বশেষ সংবাদ