অনুজদের প্রতি অনুসরণীয় ব্যক্তিত্ব হও: গ্র্যাজুয়েটদের ঢাবি ভিসি

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ঢাবি ভিসি
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ঢাবি ভিসি   © টিডিসি ফটো

গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের উদ্দেশ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‍উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, তোমরা তোমাদের অনুজদের জন্যে অনুসরণীয় ব্যক্তিত্ব হিসেবে নিজেদের মানবিক, অসাম্প্রদায়িক, নৈতিকমূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে তুলবে।

শনিবার (১৯ নভেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ৫৩তম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির ভাষণে তিনি এসব কথা বলেন।

ঢাবি উপাচার্য বলেন, বাংলাদেশ আজ বিশ্ব মানচিত্রে উন্নয়নের রোল মডেল হিসেবে আবির্ভূত হয়েছে। এ বিশ্ববিদ্যালয় গর্বিত প্রাক্তন শিক্ষার্থী বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রনীত রূপকল্প ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ হওয়ার স্বপ্ন দেখছি। আর সেই স্বপ্নকে বাস্তবে রূপ দেয়ার কারিগর হচ্ছে তোমরা।

তিনি বলেন, বর্তমান পৃথিবী তথ্য প্রযুক্তি নির্ভর। তোমরা সর্বদা এর ইতিবাচক এবং নীতিবাচক প্রভাব সম্পর্কে সচেতন থাকবে। মানব সভ্যতার উন্নয়নে যেই প্রযুক্তি তোমাদের ব্যবহার করার কথা সচেতন থেকো সেই প্রযুক্তি যেন তোমাদের ব্যবহার করে না ফেলে। নিজেদের সময়কে সর্বোচ্চ সুন্দর এবং সৃষ্টিশীল কাজের পেছনে ব্যয় করো।

গ্র্যাজুয়েটদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, অর্জিত এই বিদ্যা, এই সনদ, এই প্রজ্ঞা সমাজে আলো ছড়ানোর আগে যেন তোমাদের অন্তরকে সম্পূর্ণরূপে আলোকিত করে, সেই চেষ্টা করবে। নিজ পরিবার ঘর হচ্ছে প্রশান্তির সর্বোচ্চ জায়গা। সুস্থ সুন্দর পারিবারিক জীবন একটি সুন্দর সামাজিক ও রাষ্ট্রী ব্যবস্থা তৈরিতে ভূমিকা রাখাতে সহায়তা করবে।


সর্বশেষ সংবাদ