বিশ্ববিদ্যালয় ভর্তি: সাধারণ জ্ঞান অংশে কী কী পড়া প্রয়োজন

ভারত
ভর্তি পরীক্ষা   © সংগৃহীত

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন ১৫ জুন থেকে শুরু হয়েছে। যা ২৫ জুন পর্যন্ত চলবে। চলতি শিক্ষাবর্ষের ভর্তি আবেদনে নির্দিষ্ট তারিখ শেষে আর অতিরিক্ত সময় বাড়ানো হবে না।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রাথমিক আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে এবং চূড়ান্ত আবেদন চলমান রয়েছে। অন্যদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরীক্ষার আবেদনও শেষ হয়েছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা আবেদন শেষে আগামী ৩০ জুলাই থেকে শুরু হবে। ৩০ জুলাই ‘ক’ ইউনিট, ১৩ আগস্ট ‘খ’ ইউনিট এবং পরবর্তী শনিবার তথা ২০ আগস্ট ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়-এর সাধারণ জ্ঞান অংশে কী কী বিষয়ে গুরুত্ব দেওয়া যেতে পারে, তা নিয়েই আলোচনা হবে।

সাধারণ জ্ঞানের জন্য করণীয়: সাধারণ জ্ঞানের সিলেবাস অনেক বড় হলেও নিম্নোক্ত বিষয়গুলোর ওপর খুব জোর দিতে হবে। এতে সহজেই পরীক্ষায় ভালো করা যাবে।

  1. বাংলাদেশ বিষয়াবলী: মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, বঙ্গবন্ধু, সীমান্ত, নদী, কৃষি, গবেষণা কেন্দ্র, উপজাতি, শিক্ষা, বন, বর্তমান ও পুরাতন নাম, দ্বীপ-চর-পর্বত, বাঙলার উৎপত্তি ও বিভিন্ন সভ্যতা, সংবিধান, জাতীয় দিবস, স্থাপত্য ও গ্রন্থের লেখক ইত্যাদি।
  2. আন্তর্জাতিক বিষয়াবলী: চুক্তি, ১ম ও ২য় বিশ্বযুদ্ধ, মুদ্রার নাম, আন্তর্জাতিক লাইন, সমুদ্র বন্দর, সংবাদ সংস্থা, সংবাদপত্র, মধ্যপ্রাচ্য, রাজধানী, জাতিসংঘ, বিভিন্ন সংস্থা সংক্রান্ত তথ্য, গেরিলা সংস্থা, বিখ্যাত স্থান, পুরষ্কার, অপারেশন
  3. সাম্প্রতিক এর জন্য চলমান বিষয়ে জোর দিতে হবে।

বই: ইতিহাস, পৌরনীতি, ভূগোল-এর সাথে current affairs/জ্ঞানপত্র

সহায়ক বই: যেকোনো ধরনের সাধারণ জ্ঞান বই 


x