বিশ্ববিদ্যালয় ভর্তিতে বাংলা অংশে কি কি পড়া দরকার

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা
বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা   © সংগৃহীত

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন আগামী ১৫ জুন থেকে শুরু হবে। যা চলবে ২৫ জুন পর্যন্ত। চলতি শিক্ষাবর্ষের ভর্তি আবেদনে নির্দিষ্ট তারিখ শেষে আর অতিরিক্ত সময় বাড়ানো হবে না।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রাথমিক আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে এবং আগামী ১৫ জুন থেকে চূড়ান্ত আবেদন শুরু হবে। অন্যদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবেদন চলমান রয়েছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা আবেদন শেষে আগামী ৩০ জুলাই থেকে শুরু হবে। ৩০ জুলাই ‘ক’ ইউনিট, ১৩ আগস্ট ‘খ’ ইউনিট এবং পরবর্তী শনিবার তথা ২০ আগস্ট ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন : জাবির বি ইউনিট খুঁটিনাটি

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়-এর বাংলা অংশে কি কি বিষয়ে গুরুত্ব দেওয়া যেতে পারে, তা নিয়েই আজকে আলোচনা হবে।

সাধারণত বাংলায় ৩টি অংশ থেকে প্রশ্ন হয়ে থাকে।  

  1. উচ্চ মাধ্যমিকের মূল বই
  2. নবম দশম শ্রেণির বাংলা ২য় পত্র এবং
  3. সাহিত্য ও ইতিহাস থেকে।

যেভাবে এবং যা যা বিষয় থেকে প্রশ্ন:

বাংলা প্রথম পত্র:

  1. গদ্য ও পদ্যের মূলবাণী/প্রধান আলোচ্য বিষয়/ফুটিয়ে তোলা হয়েছে/ব্যক্ত করা হয়েছে/শিক্ষণীয় বিষয়। প্রতিটি গদ্য ও পদ্যের মূলবাণী গুরুত্ব দিতে হবে।
  2. প্রতিটি গদ্যের ও পদ্যের উত্স পড়তে হবে।
  3.  কবিতার ছন্দ থেকে প্রশ্ন আসতে পারে।
  4.  কবি ও লেখকদের পরিচিতি।
  5.  শব্দার্থ। পাঠ্যবইয়ের অন্তর্ভুক্ত শব্দার্থ ভালোভাবে জানতে হবে।
  6.  বিভিন্ন গদ্যে ব্যবহৃত চরিত্রাবলি
  7.  কবিতায় কোনো সংখ্যা/স্তবক/লাইন/কোনো বিশেষ কিছু কতবার
  8. উক্তি, বাংলা সংকলন অন্তর্ভুক্ত কোন রচনায়/কে বলেছে/কাকে বলেছে/কেন বলেছে এসব
  9. গদ্য বা পদ্যের সারাংশ জানতে হবে, একইসাথে কবি ও লেখকদের সাহিত্যকর্ম সম্পর্কে ভালো জ্ঞান রাখতে হবে।

বাংলা ২য় পত্র: ধ্বনি প্রকরণ, শব্দ সম্ভার, পুরুষ ও স্ত্রীবাচক শব্দ, দ্বিরুক্ত শব্দ, বচন, উপসর্গ, সমাস, প্রকৃতি ও প্রত্যয়, পদ প্রকরণ, পদ পরিবর্তন, ক্রিয়ার কাল ও ভাব, বাক্য প্রকরণ ও রূপান্তর, বাচ্য এবং সন্ধি। তবে বাংলার এই অংশে নিম্নোক্ত ৭টি বিষয়ে অধিক গুরুত্ব দিতে হবে। এই বিষয়গুলো যেখানে যা পাওয়া যাবে, তাই পড়তে হবে।

  1. বাগধারা
  2. সমার্থক শব্দ
  3. বিপরীত শব্দ
  4. পারিভাষিক শব্দ
  5. এক কথায় প্রকাশ
  6. শুদ্ধ/অশুদ্ধ
  7. বানান 

সাহিত্যকর্ম ও ইতিহাস: বাংলায় সাহিত্যকর্ম ও ইতিহাস থেকে কিছু প্রশ্ন আসবেই। এজন্য বাংলা সাহিত্যের প্রাচীনযুগ, মধ্যযুগ, চর্যাপদ, শ্রী-কৃষ্ণকীর্তন, বাংলা ভাষার আবির্ভাব, পত্রপত্রিকা, উল্লেখযোগ্য লেখক ও কবিদের গুরুত্বপূর্ণ সাহিত্যসমূহে গুরুত্ব দিতে হবে। এক্ষেত্রে বিগত বছরের বিসিএস পরীক্ষা, বিভিন্ন নিয়োগ পরীক্ষা, ঢাবি, জাবি, রাবি ও চবির এই অংশ গুরুত্ব দেওয়া যেতে পারে।