আইএফএমএসএ চ্যাম্পিয়ন বাংলাদেশী ইভেন্ট ‘কিন্নর কাহন’

বাংলাদেশি ইভেন্ট ‘কিন্নর কাহন’
বাংলাদেশি ইভেন্ট ‘কিন্নর কাহন’  © সংগৃহীত

তুরস্কের ইস্তাম্বুলে ৭১ তম আইএফএমএসএ সাধারণ পরিষদের স্কোরা অ্যাক্টিভিটি ফেয়ারে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশি ইভেন্ট ‘কিন্নর কাহন’। বাংলাদেশ মেডিকেল স্টুডেন্টস সোসাইটি ও বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির যৌথ উদ্যোগে ১ থেকে ৭ই আগস্ট পর্যন্ত এই সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশে প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের সচেতনতা সপ্তাহ উদযাপনের জন্য স্কোরা, বিএমএসএস, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির সহযোগিতায় ১২ থেকে ২৮ নভেম্বর, ২০২১ পর্যন্ত 'কিন্নর কাহন' অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে অন্তর্ভুক্ত ছিল- স্কুলছাত্র, শিক্ষক ও কর্মীদের মধ্যে সচেতনতামূলক সভা, তৃতীয় লিঙ্গের মানুষের জন্য বিনামূল্যে স্বাস্থ্যসেবা এবং মেডিকেল শিক্ষার্থীদের সঙ্গে সেমিনার। তৃতীয় লিঙ্গ সম্প্রদায় বাস্তব জীবনে যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হয়, সেসব বিষয়ে খোলামেলা কথোপকথন, স্কুলের ছাত্রছাত্রী ও ভবিষ্যতের স্বাস্থ্য পরামর্শকদের সঙ্গে 'জেন্ডার অ্যান্ড সেক্স' এবং তৃতীয় লিঙ্গের মানুষকে নিয়ে বিশদ আলোচনা সভা অনুষ্ঠিত হয়, যা তাদের জন্য নিরাপদ স্বাস্থ্যসেবার একটি রোডম্যাপ প্রসারিত করেছে।

আরও পড়ুন: হিজাব নিষিদ্ধ করলো ইউরোপের শীর্ষ আদালত।

৭১তম আইএফএমএসএ আগস্ট সভা সাধারণ পরিষদ ২০২২ সালের ১ থেকে ৭ আগস্ট তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত হয়েছিল। বিশ্বজুড়ে শত শত ইভেন্টের মধ্যে চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি ইন্টারসেকশনাল আইএফএমএসএ সাইড ইভেন্টে উপস্থাপনার জন্য 'কিন্নর কাহন' নির্বাচিত হয়েছিল। সারাবিশ্ব থেকে নির্বাচিত হয়েছিল দুটি ইভেন্ট।

যার অন্য একটি ছিল ব্রাজিলের। বিশ্বজুড়ে শত শত ইভেন্টের মধ্যে চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি ইন্টারসেকশনাল আইএফএমএসএ সাইড ইভেন্টে উপস্থাপনার জন্য 'কিন্নর কাহন' নির্বাচিত হয়েছিল। বিএমএসএস বাংলাদেশের আরেকটি কার্যক্রম 'মিশন হেপাটাইটিস ফ্রি ফিউচার' তুরস্কের ঝঈঙচঐ অ্যাক্টিভিটি ফেয়ারে তৃতীয় স্থান অর্জন করেছে।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ মেডিকেল স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সভাগুলো বিশ্বজুড়ে যুব-নেতৃত্বাধীন বৃহত্তম ইভেন্টগুলোর মধ্যে একটি। বছরে দুবার অনুষ্ঠিত হয়-একবার মার্চে, একবার আগস্টে। সেখানে ১০০টি দেশ থেকে ৮০০ জনেরও বেশি মেডিকেল শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।


সর্বশেষ সংবাদ