অধ্যাপক রহমত উল্লাহর শাস্তি চেয়েছে ঢাবি ছাত্রলীগ

ছাত্রলীগের স্মারকলিপি
ছাত্রলীগের স্মারকলিপি  © সংগৃহীত

খন্দকার মোশতাকের প্রতি শ্রদ্ধা জানানোর ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহর শাস্তি চেয়ে স্মারকলিপি দিয়েছে শাখা ছাত্রলীগ।

আজ সোমবার (১৮ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নিকট স্মারকলিপি দেন শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ রাষ্ট্রের স্বপ্নদ্রষ্টা ও রূপকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যাকাণ্ডের অন্যতম মাস্টারমাইন্ড, বাঙালির হৃদয়ে 'কুখ্যাত মীর জাফর' হিসেবে ঘৃণিত খন্দকার মোশতাক আহমেদকে জ্ঞাত-অজ্ঞাতভাবে শ্রদ্ধা জানানোর মতো যেকোন ঘটনা-বক্তব্যকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চূড়ান্তভাবে প্রত্যাখ্যান করে।

এতে আরো বলা হয়, দেশ স্বাধীন করার জন্য পিতা মুজিবের ডাকে যে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক-কর্মচারী বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছে অকাতরে, যে বিশ্ববিদ্যালয়ে ১৯৭১ সালে বিশ্বের জঘন্যতম গণহত্যা সংঘটিত হয়েছে, যে বিশ্ববিদ্যালয়ের কর্মচারী-শিক্ষার্থীদের ন্যায্য দাবি আদায়ের লক্ষ্যে বঙ্গবন্ধু কারাবরণ করেছেন, সেই বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে জাতির পিতার খুনির নাম উচ্চারিত হতে পারে না।

আরও পড়ুন- আমর্ড ফোর্সেস মেডিকেলের ভর্তির ফল প্রকাশ

স্মারকলিপিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ এই ঘটনাকে ধৃষ্টতামূলক বলে মনে করে। একইসাথে কেবল বক্তব্য প্রত্যাহারই নয়, এই বক্তব্যের জন্য আনুষ্ঠানিক ক্ষমা প্রার্থনার দাবি জানাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ দৃঢ়ভাবে মনে করে, অধ্যাপক ড. রহমত উল্লাহর আনুষ্ঠানিক ক্ষমা প্রার্থনা নিশ্চিত পূর্বক বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনতিবিলম্বে এবিষয়ে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এর আগে, সকাল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে এক সংবাদ সম্মেলনে তার বক্তব্যের জন্য ক্ষমা চান অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ।


সর্বশেষ সংবাদ