গণজোয়ারে উত্তাল শহীদ মিনার, তিল ধারণের ঠাঁই নেই

ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে বিক্ষোভ কর্মসূচি
ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে বিক্ষোভ কর্মসূচি  © সংগৃহীত

গণজোয়ারে রূপ নিয়েছে কেন্দ্রিয় শহীদ মিনার এলাকা। শিক্ষার্থীদের সঙ্গে যোগ দিয়েছেন শিক্ষক-অভিভাবক, শিল্পী-পেশাজীবীসহ সর্বস্তরের মানুষ। একদিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিট পার চাঁনখারপুর, অন্যদিকে দোয়েল চত্বর। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার ভেতরেও ছড়িয়েছে এর বিস্তৃতি। 

সূত্রের তথ্য, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা বিক্ষোভ কর্মসূচিতে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে দুপুর থেকেই জড়ো হতে থাকেন শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, শনিবার দুপুর আড়াইটার দিকে সেখানে শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার হাজার হাজার মানুষ জড়ো হন। এ সময় কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে শহীদ মিনার ও এর আশেপাশের এলাকা। বিক্ষোভ সরকারের পদত্যাগ দাবি করে বিভিন্ন স্লোগান দেন বিক্ষোভকারীরা। প্ল্যাকার্ড হাতে সেখানে করতালির মধ্য দিয়ে তারা এসব স্লোগান দিতে দেখা গেছে তাদের।

New Project - 2024-08-03T173257-103

এদিকে বিক্ষোভ কর্মসূচিতে শিক্ষার্থী-অভিভাবকদের পাশাপাশি রিকশাচালককেও স্লোগান দিতে দেখা যায়। শহীদ মিনারের সামনের রাস্তায় রিকশাচালকরা অবস্থান নিয়ে এমন প্রতিবাদ জানান। কপালে লাল কাপড় আর হাতে বাংলাদেশের পতাকা নিয়ে স্লোগান দেন তারা। এক রিকশাচালক বলেন, ‘আমাদের দেয়ালে পিঠ ঠেকে গ্যাছে। তাই সারাদিন রিকশা চালায়া রুজি না করে মাঠে নেমেছি৷ আমাগো ছেলেগরে এভাবে মেরে তারা কীভাবে গদিতে থাকে?’

New Project - 2024-08-03T161700-005

এর আগে বিভিন্ন স্পট থেকে দলে দলে মিছিল নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে একত্রিত হন বিক্ষোভকারীরা। আন্দোলনে সংহতি প্রকাশ করে রাস্তায় নামেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ৷ ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভূক্ত একটি কলেজের শিক্ষার্থী আরিফুল ইসলাম বলেন, আমরা এই মুহূর্তে সরকারের পদত্যাগ দাবি করছি, কারণ এই সরকারের অধীনে আমাদের ভাইয়ের খুনিদের বিচার আমরা পাব না। আমাদের অনেক ভাইকে পুলিশ গুলি করে হত্যা করেছে। একমাত্র সরকারের পদত্যাগ ছাড়া এইসব খুনের বিচার হবে না।'

পড়ুন: মাঠে নামছে আওয়ামী লীগ

তবে শহীদ মিনার ও এর আশেপাশের এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো সদস্যকে দেখা যায়নি। শহীদ মিনার এলাকায় শিক্ষার্থীরা ‘আমার ভাই কবরে, খুনি কেন বাহিরে,’ ‘জাস্টিস জাস্টিস উই ওয়ান্ট জাস্টিস,’ ‘দিয়েছি তো রক্ত, আরও দিবো রক্ত,’ ‘স্বৈরাচারের গদিতে আগুন জ্বালো একসাথে,’ ‘জ্বালো রে জ্বালো, আগুন জ্বালো,’ ‘বুকের ভেতর অনেক ঝড়, বুক পেতেছি গুলি কর,’ এসব স্লোগান দিচ্ছেন। 


সর্বশেষ সংবাদ