স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে পড়ুন সুইজারল্যান্ডে

ইপিএফএল, সুইজারল্যান্ড
ইপিএফএল, সুইজারল্যান্ড  © সংগৃহীত

স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে সুইজারল্যান্ডের ইকোল পলিটেকনিক ফেডারেল ডি লুসান (ইপিএফএল)। বাংলাদেশসহ যে কোনো দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত। অথবা ১৫ ডিসেম্বর পর্যন্ত।

পড়ুন স্নাতকোত্তরে স্কলারশিপ নিয়ে পড়ুন অস্ট্রেলিয়ায়

‘ইপিএফএল এক্সিল্যান্স ফেলোশিপ’ এর আওতায় টিউশন ফি, আবাসন, চিকিৎসা খরচ ও ভিসা ফি প্রদান করা হবে। এছাড়াও উপবৃত্তি হিসেবে প্রতি সেমিস্টারে ১০ হাজার সুইস ফ্রাঙ্ক করে ২ বছরে মোট ৪০ হাজার সুইস ফ্রাঙ্ক প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৩৭ লক্ষ টাকা।

শিক্ষার্থীরা আর্কিটেকচার, সিভিল এবং এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার এবং কমিউনিকেশন সায়েন্স, বেসিক সায়েন্স, লাইফ সায়েন্স, টেকনোলজি ম্যানেজমেন্ট এবং কলেজ অফ হিউম্যানিটিজ এর বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর করতে পারবেন।

প্রতি বছর ইকোল পলিটেকনিক ফেডারেল ডি লুসানের স্কুল অফ কম্পিউটার অ্যান্ড কমিউনিকেশন সায়েন্সেস বিশ্বব্যাপী শিক্ষার্থীদের জন্য একটি আন্তর্জাতিক ফেলোশিপ প্রোগ্রাম অফার করে যা অত্যন্ত সম্মানজনক। সারা বিশ্ব থেকে শিক্ষার্থীরা সুইজারল্যান্ডে এই আন্তর্জাতিক ফেলোশিপের জন্য আবেদন করে থাকেন।

২০২১ সালের কিউএস র‌্যাংকিং অনুযায়ী ইপিএফএল বিশ্বের ১৪ তম বিশ্ববিদ্যালয়ের স্থান দখল করে। এটি সুইজারল্যান্ডের লুসানে অবস্থিত। বিশ্ববিদ্যালয়টি ১৮৫৩ সালে প্রতিষ্ঠিত হয়।

আরও পড়ুন ইতালির ক্যালাব্রিয়া বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ; লাগবে না টিউশন ফি

সুযোগ-সুবিধাসমূহ:

* টিউশন ফি।
* ভিসা ফি।
* আবাসন খরচ।
* ভিসা ফি।
* উপবৃত্তি হিসেবে প্রতি সেমিস্টারে ১০ হাজার সুইস ফ্রাঙ্ক করে ২ বছরে মোট ৪০ হাজার সুইস ফ্রাঙ্ক প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৩৭ লক্ষ টাকা।
* চিকিৎসা খরচ হিসেবে ১৫০ সুইস ফ্রাঙ্ক প্রদান করা হবে।

আবেদনের যোগ্যতা:

* স্নাতকে ভালো ফলধারী হতে হবে।
* সংশ্লিষ্ট বিষয়ে ভর্তির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।
* ইংরেজি দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র:

* একটি সিভি।
* মোটিভেশন লেটার।
* রেফারেন্স লেটার।
* একাডেমিক ট্রান্সক্রিপ্ট।

আবেদন প্রক্রিয়া:

অনলেইনে আবেদন করা যাবে। আবদন করতে ক্লিক করুন এখানে। বিস্তারিত জানতে পড়ুন


সর্বশেষ সংবাদ