৩ মাসের এক্সচেঞ্জ প্রোগ্রামে অংশগ্রহণের সুযোগ দিচ্ছে জার্মানি

ক্রসকালচার এক্সচেঞ্জ প্রোগ্রামের ফেলোবৃন্দ
ক্রসকালচার এক্সচেঞ্জ প্রোগ্রামের ফেলোবৃন্দ  © সংগৃহীত

তিনমাস মেয়াদী ক্রসকালচার এক্সচেঞ্জ প্রোগ্রামে অংশগ্রহণের সুযোগ দিচ্ছে জার্মানির ফরেইন কালচার রিলেশন ইনস্টিটিউট (আইএফএ)। বাংলাদেশসহ মোট ৪৬টি দেশের শিক্ষার্থীরা এ এক্সচেঞ্জ প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ৩১ জানুয়ারি।

মোট ১২০ জন স্বেচ্ছাসেবীকে এ সুযোগ প্রদান করা হবে। তবে বিমানে আসা-যাওয়ার খরচ, আবাসন, মাসিক ভাতা, স্বাস্থ্য বীমাসহ নানা ধরনের সুযোগ সুবিধা প্রদান করা হবে। এ প্রোগ্রামের সকল খরচ ক্রস-কালচারাল স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রাম দ্বারা অর্থায়ন করা হবে। যেকোনো বিষয়ে অধ্যয়ন করা শিক্ষার্থীরা এ প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবেন। তবে আবেদনকারীর বয়স ২৩ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে।

এ প্রোগ্রামটি পলিসি এন্ড সোসাইটি, মিডিয়া এন্ড কালচার, মানবাধিকার ও শান্তি, টেকসই উন্নয়ন, ডিজিটাল সিভিল সোসাইটি, পলিটিক্যাল এডুকেশন এবং ক্লাইমেট জাস্টিজ এর গুরুত্বপ্রদান করে।

জার্মানির সবচেয়ে প্রতীক্ষিত এবং বিখ্যাত প্রোগ্রাম হচ্ছে ক্রসকালচার এক্সচেঞ্জ প্রোগ্রাম। সিসিপি-২০২২ জার্মানির ফেডারেল ফরেন অফিস দ্বারা স্পনসর করা হয়েছে। ক্রসকালচার প্রোগ্রামটি এমন মানুষদের জন্য ডিজাইন করা হয়েছে যারা প্রাসঙ্গিক সংস্থায় তাদের কাজের মাধ্যমে সমাজের উন্নতি করতে প্রতিশ্রুতিবদ্ধ। অংশগ্রহণকারীরা প্রধানত মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ।

যেসব দেশের শিক্ষার্থীরা আবেদনের যোগ্য:

বাংলাদেশ, আলজেরিয়া, আর্মেনিয়া, আজারবাইজান, বাহরাইন, বেলারুশ, ভুটান, বলিভিয়া, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, কিউবা, মিশর, জর্জিয়া, জার্মানি, গুয়াতেমালা, হাইতি, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, জর্ডান, কাজাখস্তান, কুয়েত, কিরগিজস্তান, লেবানন, লিবিয়া, মালয়েশিয়া, মৌরিতানিয়া, মেক্সিকো, মরক্কো, নেপাল, ওমান, পাকিস্তান, ফিলিস্তিন অঞ্চল, কাতার, মলদোভা প্রজাতন্ত্র, রাশিয়া, সৌদি আরব, শ্রীলঙ্কা, সুদান, তাজিকিস্তান, তিউনিসিয়া, ইউক্রেন, সংযুক্ত আরব আমিরাত এবং উজবেকিস্তান।

সুযোগ-সুবিধাসমূহ:

* প্রতি মাসে ৫৫০ ইউরো প্রদান করা হবে।
* বিমানে আসা-যাওয়ার খরচ।
* আবাসন ব্যাবস্থা।
* গণপরিবহণের খরচ।
* ভিসা ফি।
* স্বাস্থ্য বীমা

যোগ্যতার মানদণ্ড:

* আবেদনের সময় আবেদনকারীর বয়স ২৩ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে।
* ইংরেজি দক্ষতা থাকতে হবে।
* কমপক্ষে ২ বছর স্বেচ্ছাসেবী সংগঠনে কাজ করার অভিজ্ঞতা।
* সুস্বাস্থ্য থাকতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র:

* জীবন বৃত্তান্ত (সিভি)।
* মোটিভেশন লেটার।
* রেফারেন্স লেটার।
* ইংরেজি দক্ষতা সনদ (ঐচ্ছিক)।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন এখানে। বিস্তারিত জানতে পড়ুন


সর্বশেষ সংবাদ