শিক্ষক নেই, তবুও শিক্ষার্থী ভর্তি তিন পাবলিক বিশ্ববিদ্যালয়ে

লোগো
লোগো  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির নীতিগত অনুমোদন পেয়েছে দেশের তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থী ভর্তির অনুমোদন পেলেও এই তিন বিশ্ববিদ্যালয়ে নেই কোনো শিক্ষক। ফলে ভর্তি হওয়ার পর শিক্ষার্থীরা কীভাবে ক্লাস-পরীক্ষায় অংশ নেবে তা নিয়ে দেখা দিয়েছে প্রশ্ন।

শিক্ষার্থী ভর্তির অনুমোদন পাওয়া নতুন তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয় হলো-কিশোরগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২২ বিশ্ববিদ্যালয়ের সাথে সমন্বিত ভর্তি প্রক্রিয়ায় অংশ নিচ্ছে। আর হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি প্রক্রিয়ায় অংশ নেবে।

আরও পড়ুন: চবি ছাত্রী হেনস্তা: আরও তিন শিক্ষার্থী বহিস্কার হচ্ছেন

শিক্ষার্থী ভর্তির অনুমোদন পেলেও শিক্ষক-কর্মকর্তা না থাকায় চিন্তায় পড়েছেন এই বিশ্ববিদ্যালয়গুলোর কর্তাব্যক্তিরাও। তারা বলছেন, আগস্টের মধ্যে তাদের ভর্তি প্রক্রিয়া শেষ হয়ে যাবে। জানুয়ারিতে নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরুর পরিকল্পনা করা হয়েছে। তবে এখনো শিক্ষক-কর্মকর্তা নিয়োগ না হওয়ায় কীভাবে সবকিছু সামলাবেন সেটি বুঝে উঠতে পারছেন না। তাই দ্রুত সময়ের মধ্যে জনবল কাঠামোর অনুমোদনের দাবি জানিয়েছেন তারা।

এ প্রসঙ্গে জানতে চাইলে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে জনবল কাঠামোর অনুমোদন চেয়ে ইউজিসিতে চিঠি পাঠানো হয়েছে। শিক্ষক-কর্মচারী নিয়োগ না হলে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম পরিচালনা করা সম্ভব হবে না। আশা করছি শিক্ষাবর্ষ শুরুর আগেই জনবল কাঠামো অনুমোদন দেওয়া হবে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর দিল আফরোজা বেগম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নতুন তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। আমরা শিগগিরই এই বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক-কর্মচারী নিয়োগ দেব। ফলে যে সমস্যার কথা বলা হচ্ছে সেটি আর থাকবে না।