জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৃতীয় রিলিজ স্লিপের সিদ্ধান্ত জানুয়ারিতে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৃতীয় রিলিজ স্লিপের সিদ্ধান্ত জানুয়ারিতে
জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৃতীয় রিলিজ স্লিপের সিদ্ধান্ত জানুয়ারিতে  © ফাইল ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে তৃতীয় রিলিজ স্লিপের সিদ্ধান্ত আগামী বছরের জানুয়ারিতে জানানো হবে। প্রথম ও দ্বিতীয় রিলিজ স্লিপে আসন না পাওয়া ভর্তিচ্ছুদের বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবগত রয়েছে। তবে প্রাথমিক ভর্তি প্রক্রিয়া শেষ না হওয়ায় তাদের বিষয়ে সিদ্ধান্ত জানাতে পারছে না ভর্তি কমিটি।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, প্রথম ও দ্বিতীয় রিলিজ স্লিপের পর তৃতীয় রিলিজ স্লিপ জাতীয় বিশ্ববিদ্যালয়ের জন্য নতুন অভিজ্ঞতা। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে নতুন একটি কমিশন গঠন করতে হবে। সুতরাং, এটি একটি দীর্ঘ প্রক্রিয়া। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক ভর্তি কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত ভর্তিচ্ছুদের অপেক্ষ করত হবে।

আরও পড়ুন: তৃতীয় রিলিজ স্লিপের দাবি জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের

এর আগে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষ ভর্তি কার্যক্রমে গত ১৮ অক্টোবর থেকে প্রথম রিলিজ স্লিপের আবেদন শুরু হয়। শেষ হয় ৩১ অক্টোবর। পরে গত ২৪ নভেম্বর থেকে ২য় রিলিজ স্লিপের আবেদন শুরু হয়। এ ধাপের আবেদন শেষ হয়েছে গত ০৬ ডিসেম্বর।

আরও পড়ুন: নতুন শিক্ষাক্রমের পূর্ণাঙ্গ বাস্তবায়ন ২০২৫ সালে: শিক্ষামন্ত্রী

দ্বিতীয় রিলিজ স্লিপে আবেদন করেও আসন না ভর্তিচ্ছুদের বিশাল একটি অংশ ভর্তি নিয়ে চরম অনিশ্চয়তায় রয়েছেন। অটোপাসের কারণে অনেক ভর্তিচ্ছু গুচ্ছ ভর্তি পরীক্ষাও অংশ নিতে পারেননি। এখন জাতীয় বিশ্ববিদ্যালয়েও আবেদন করে আসন পাচ্ছেন না। তাই ভর্তিচ্ছুরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে আসন সংখ্যা বাড়ানোর সঙ্গে তৃতীয় রিলিজ স্লিপের দাবি জানিয়েছেন।

আরও পড়ুন: সব শিক্ষার্থীর অর্নাস করার দরকার নেই: উপাচার্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের (ভারপ্রাপ্ত) ডিন অধ্যাপক ড. মো. নাসির উদ্দিন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভর্তিচ্ছুদের দাবির বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবগত রয়েছে। তাদের দাবি বিবেচনা করা হবে। বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক ভর্তি কার্যক্রম শেষ হওয়ার পর কী পরিমাণ আসন খালি রয়েছে সেটি দেখে আসন না পাওয়া ভর্তিচ্ছুদের বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

এদিকে, চলতি সপ্তাহে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৃতীয় রিলিজ স্লিপ ও আসন সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত জানানোর কথা থাকলেও প্রাথমিক ভর্তি প্রক্রিয়া শেষ না হওয়ায় এ সপ্তাহে আর সেটি সম্ভব হচ্ছে না।

অধ্যাপক নাসির উদ্দিন বলেন, এবারে অটোপাসের কারণে শিক্ষার্থীর সংখ্যা বেড়ে গেছে। এর আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ে তৃতীয় রিলিজ স্লিপ বলে কিছু ছিল না। ভর্তিচ্ছুদের সংখ্যা বেশি হওয়ায় নতুন করে সেটিও এবারে ভাবতে হচ্ছে। পরবর্তী আর কোন রিলিজ স্লিপ দেওয়া হবে কি না এ বিষয়ে আমাদের সিদ্ধান্ত প্রক্রিয়াধীন রয়েছে। রিলিজ স্লিপ না হলেও আমরা আসন না পাওয়া ভর্তিচ্ছুদের জন্য একটা ব্যবস্থা করবো। সেটি আগামী ১৫ জানুয়ারির মধ্যে জানিয়ে দেয়া হবে।


সর্বশেষ সংবাদ