প্রথমবারের মতো সিমাগো র‌্যাংকিংয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

আন্তর্জাতিক মানদণ্ডে বাংলাদেশের সরকারি-বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণা, উদ্ভাবন ও সামাজিক অবস্থানে প্রথমবারের মতো জায়গা করে নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

বিশ্বখ্যাত সিমাগো ইনস্টিটিউশনের ওয়েবসাইটে প্রকাশিত-২০২১ সালের র‌্যাংকিংয়ের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছে।

বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে স্পেনের সিমাগো ইনস্টিটিউশন্স র‌্যাংকিংয়-২০২১ সালের সংস্করণে জায়গা পায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়। শর্ত অনুযায়ী স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‌্যাংকিংয়ের বিবেচনায় রেখেছেন স্পেনের সিমাগো ইনস্টিটিউশন।

প্রতিবেদনে বাংলাদেশের ৩০টি সরকারি-বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৮তম। এছাড়াও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১২তম অবস্থানে আছে জবি। এশিয়া অঞ্চলে ৪৪৬ ও আন্তর্জাতিকভাবে ৮২৪তম অবস্থানে আছে বিশ্ববিদ্যালয়টি।

বিশ্ববিদ্যালয়ের এমন সাফল্যে (দায়িত্বপ্রাপ্ত) উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমদ বলেন, ‘জগন্নাথ ইউনিভার্সিটির বয়স ১৫ বছর, সেই হিসেবে এই অর্জনটা অনেক বড়। এ ক্ষেত্রে শিক্ষকদের একটা গুরুতপূর্ণ ভূমিকা রয়েছে। অনেক শিক্ষকের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভালো সাফল্য রয়েছে। আশা করি জগন্নাথ বিশ্ববিদ্যালয় খুব শিগগিরই আরও অনেক দূর এগিয়ে যাবে।’


মন্তব্য

সর্বশেষ সংবাদ