র‌্যাঙ্কিংয়ে দেশের ১৭ বিশ্ববিদ্যালয়, কোনটির অবস্থান কোথায়

টাইমস হায়ার এডুকেশন
টাইমস হায়ার এডুকেশন  © লোগো

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) র‌্যাঙ্কিংয়ে বিশ্বের সেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিতে পারেনি বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়। তবে এ র‌্যাঙ্কিংয়ে দেশের ১৭টি বিশ্ববিদ্যালয় স্থান করে নিয়েছে। সবগুলোর অবস্থানই সেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ের বাইরে। 

বুধবার (৯ অক্টোবর) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৫-এ বিশ্বের সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের র‌্যাঙ্কিং প্রকাশ করে সাময়িকীটি। 

ওই র‌্যাঙ্কিংয়ে ৮০১ থেকে ১ হাজার তম অবস্থানের মধ্যে থেকে দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় শীর্ষ অবস্থানে আছে। এগুলো হলো, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি।  

আরও পড়ুন : টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে বিরাট পতন ঢাবির, শীর্ষস্থান হারাল ব্র্যাক

১ হাজার ১ থেকে ১ হাজার ২০০ তম অবস্থানের মধ্যে রয়েছে দেশের সাতটি বিশ্ববিদ্যালয়। এগুলো হল, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ব্র্যাক ইউনিভার্সিটি, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

র‌্যাঙ্কিংয়ে ১ হাজার ২০১ তম থেকে ১ হাজার ৫০০ তম  অবস্থানে আছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এআইইউবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। 

এদিকে র‌্যাঙ্কিংয়ে ১ হাজার ৫০১ তম অবস্থানের বাইরে রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। 

র‌্যাঙ্কিংয়ে রিপোর্টার হিসেবে স্থান পেয়েছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্টওয়েস্ট ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস্ ও বরেন্দ্র ইউনিভার্সিটি।

আরও পড়ুন : এবারও র‍্যাঙ্কিংয়ে যৌথভাবে দেশসেরা এনএসইউ

বিভিন্ন মানসম্মত পারফরম্যান্স সূচক ব্যবহার করে শিক্ষার মান, গবেষণা পরিবেশ, গবেষণা শ্রেষ্ঠত্ব, ইন্ডাস্ট্রি সংযুক্তি এবং আন্তর্জাতিক সম্ভাবনা এই গুরুত্বপূর্ণ পাঁচটি ক্ষেত্রে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং করে থাকে। ২০২৫ সালের সংস্করণে প্রতিষ্ঠানটি ১১৫টি দেশ ও অঞ্চলের দুই সহস্রাধিক বিশ্ববিদ্যালয়কে মূল্যায়ন করা হয়েছে।


সর্বশেষ সংবাদ