ইফতারের ওপর নিষেধাজ্ঞার প্রতিবাদে জবিতে মিছিল, প্রশাসনের বাধা

ইফতার পার্টি নিষেধাজ্ঞার প্রতিবাদে জবিতে মিছিল, প্রশাসনের বাধা
ইফতার পার্টি নিষেধাজ্ঞার প্রতিবাদে জবিতে মিছিল, প্রশাসনের বাধা  © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ক্যাম্পাসে ইফতার মাহফিলের ওপর নিষেধাজ্ঞার প্রতিবাদে মিছিল ও মানববন্ধন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাধারণ শিক্ষার্থীরা। তবে এই কর্মসূচিতে প্রশাসনের বাধা প্রদানের অভিযোগ করেছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। 

মঙ্গলবার (১২ মার্চ) দুপুর দেড়টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাফেটেরিয়ার সামনে আসলে প্রক্টর অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর হোসেনের নেতৃত্বে প্রক্টোরিয়াল বডি মিছিলের গতি রোধ করেন। ফলে আন্দোলনরত শিক্ষার্থীরা সেখানেই মিছিলটি শেষ করতে বাধ্য হয়।   

এ বিষয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে ইসলামিক স্টাডিজ বিভাগের ১৪তম আবর্তনের শিক্ষার্থী আরিফুল ইসলাম বলেন, মুসলিম উম্মাহর জন্য রমজান মাস একটি মহিমান্বিত মাস। রমজানে ইফতার একটি অবিচ্ছেদ্য অংশ। সকলে একসঙ্গে ইফতার করলে ভ্রাতৃত্ব বন্ধন দৃঢ় হয় এবং মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন হয়। কিন্তু বিশ্ববিদ্যালয়ের মতো একটি উর্বর স্থানে ধর্মীয় অনুভূতিতে এমন নগ্ন হস্তক্ষেপ কখনো কাম্য নয়। 

তিনি আরও বলেন, ক্যাম্পাস চলাকালীন সময়ে ছাত্রলীগ মিছিল মিটিং করলে সেখানে কোনো অনুমতি লাগে না। অথচ আমরা সামান্য মিছিল বের করলেই পুরো প্রক্টরিয়াল বডি আমাদের কঠোরভাবে বাধা প্রদান করে। আমরা শান্তিপূর্ণ সমাবেশ করতে চেয়েছি তবুও প্রশাসন আমাদের তা করতে দেয় নি।

আরও পড়ুন: ইফতারের উপর নিষেধাজ্ঞার প্রতিবাদে রাবি-রুয়েটে গণ-ইফতার

এ বিষয়ে প্রক্টর মো. জাহাঙ্গীর হোসেন বলেন, আমরা তাদেরকে বাঁধা প্রদান করিনি। তাদের সাথে শান্তিপূর্ণভাবে আলোচনা করেছি। ক্যাম্পাসে ক্লাস-পরীক্ষা চলাকালীন সময়ে উচ্চস্বরে স্লোগান দিলে শিক্ষার্থীদের মনোযোগে বিঘ্ন ঘটে। আমরা তাদের সেন্টিমেট বুঝতে পেরে তাদের সাথে সেভাবেই আলোচনা করেছি। তারা আমাদের কথাগুলো ইতিবাচক ভাবে নিয়েছে এবং নিজ থেকেই তারা ব্যানার গুটিয়ে তাদের কর্মসূচি সেখানেই শেষ করেছে। 

তিনি আরও্ বলেন, ক্যাম্পাসের শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে সকল সংগঠনকে তাদের কার্যক্রম পরিচালনার জন্য প্রক্টর অফিস থেকে অনুমতি নিতে হবে। যেহেতু তারা কোনো অনুমতি নেয় নি, তাই আমরা নিজ উদ্যোগে তাদের সাথে কথা বলেছি। 

এর আগে, গত সোমবার (১১ মার্চ) সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্যাম্পাসের অভ্যন্তরে ইফতার পার্টি আয়োজন না করার নির্দেশ দেওয়া হয়। একইদিনে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মুহাম্মদ আলমগীর সরকার স্বাক্ষরিত আরেকটি বিজ্ঞপ্তিতে ক্যাম্পাসের অভ্যন্তরে ইফতার পার্টি আয়োজন না করার নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিজ্ঞপ্তি দুটিতে বলা হয়, প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রেক্ষিতে এ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলকে আসন্ন রমজান মাসে ক্যাম্পাসে ইফতার পার্টির আয়োজন না করার জন্য অনুরোধ জানানো হলো।


সর্বশেষ সংবাদ