উল্টো শোকজ পাচ্ছেন ভ্রমণে গিয়ে পিটুনির শিকার তিতুমীরের ৯০ শিক্ষার্থী

  © টিডিসি ফটো

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ভ্রমণে গিয়ে দুর্বৃত্তদের পিটুনির শিকার হওয়ার ঘটনায় ব্যবস্থা না নিয়ে খোদ তিতুমীর কলেজের ৯০ শিক্ষার্থীকে শোকজ করার সিদ্ধান্ত নিয়েছে কলেজ প্রশাসন। আহতদের শারীরিক অবস্থার উন্নতি হলে তাদের কাছে ব্যাখ্যা চাইবেন তারা। এছাড়া তাদের অভিভাবকদেরও কলেজে ডাকার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

মারধরের ঘটনায় রোববার এক জরুরী বৈঠক করেন সরকারি তিতুমীর কলেজ কর্তৃপক্ষ। বৈঠকে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, শিক্ষকবৃন্দ এবং কলেজ ছাত্রলীগ সভাপতি, সাধারণ সম্পাদক। এতে প্রাথমিকভাবে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে। শিক্ষার্থীদের থেকে ব্যাখ্যা পাওয়ার পর পরবর্তী সিদ্ধান্ত নেবে কলেজ প্রশাসন।

আরও পড়ুন: আগুন জ্বালিয়ে মহাসড়ক অবরোধ রাবি শিক্ষার্থীদের

সূত্র মতে, সোনারগাঁওে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন এবং পানাম নগরীতে নিজস্ব ব্যবস্থাপনায় বেড়াতে যান তিতুমীর কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অনার্স প্রথম বর্ষের ৯০ শিক্ষার্থী। তবে ওইদিন তাদের বেড়াতে যাওয়ার জন্য কোন অনুমতি দেয়নি কলেজ প্রশাসন। তারপরও শিক্ষার্থীরা সেখানে গিয়ে মারধরের শিকার হন। আহত শিক্ষার্থীদের শারীরিক অবস্থার উন্নতি হলে এই ঘটনার ব্যাখ্যা চাওয়া হবে। একইসঙ্গে শিক্ষার্থীদের অভিভাবকদেরও কলেজে ডাকা হবে।

এ ঘটনায় ইতোমধ্যে কয়েকজন অভিভাবককে ফোনও দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাসুদ জানান, আমরা বিভাগের সব শিক্ষককে জানিয়েছি। তখন তারা বলেছিল তোমরা কার্যক্রম চালিয়ে যাও। আমরা ৯০ জন শিক্ষার্থী নিয়ে ভ্রমণের সব কিছুর ব্যবস্থা করেছি। পরে গত বৃহস্পতিবার বিভাগীয় প্রধানের কাছে যাই। তিনি আমাদের যাওয়ার অনুমতি দেয়নি। কিন্তু আমরা সব আয়োজন প্রস্তুত করে ফেলেছি। তাই হঠাৎ করে বাতিল করতে পারিনি। তারপর শনিবার আমরা নিজেরা নিজেরা ভ্রমণে যাই।

এ ব্যাপারে সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফেরদৌস আরা বেগম বলেন, তারা ব্যক্তিগতভাবে বেড়াতে গিয়ে আক্রমণের শিকার হয়েছে। তবুও আমরা তাৎক্ষণিক তাদের সঙ্গে যোগাযোগ রেখেছি। সহযোগিতা লাগবে কিনা সেটা দেখেছি। তারা এখন বাসায় গেছে, ভালো আছে। শিক্ষার্থীরা সবাই সুস্থ হলে আমরা তাদের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মাধ্যমে ডাকবো এবং ঘটনার ব্যাখ্যা নিব। কেনো তারা কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে কলেজের ব্যানার ব্যবহার করে বেড়াতে গিয়েছিল। এসব বিষয়ে সত্যতা যাচাই করে আমরা পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবো।

এর আগে, গত শনিবার সোনারগাঁওে দিনভর ভ্রমণ শেষে সন্ধ্যায় ঢাকায় ফেরার পথে কলেজের ছাত্রীরা আমিনপুর মাঠে স্থানীয় দুর্বৃত্তদের যৌন হয়রানির শিকার হন। ছাত্ররা এর প্রতিবাদ করায় ১০-১৫ জনের একটি দল ওই শিক্ষার্থীদের ওপর লাঠিসোটা ও ইটপাটকেল নিয়ে হামলা করে। এতে অন্তত ২৫ শিক্ষার্থী আহত হন। এই ঘটনায় আজ সকাল ১১টায় কলেজ প্রাঙ্গণে মানববন্ধনের ডাক দেয় সাধারণ শিক্ষার্থীরা। সকালে কিছু শিক্ষার্থী মানববন্ধনের প্রস্তুতি নিলেও পরে তা থেকে সরে আসেন তারা। তবে কেনো মানববন্ধন থেকে সরে আসলেন জানতে চাওয়া হলে মন্তব্য করতে রাজি হননি মানববন্ধনের আয়োজকরা।


সর্বশেষ সংবাদ