ঢাকা কলেজ বাস ভাঙচুরকারীদের শাস্তির মুখোমুখি করতে হবে: অধ্যক্ষ

ঢাকা কলেজের ‘বিজয় ৭১’ নামে একটি বাসে ভাঙচুর চলানো হয়েছে
ঢাকা কলেজের ‘বিজয় ৭১’ নামে একটি বাসে ভাঙচুর চলানো হয়েছে  © টিডিসি ফটো

রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে ঢাকা কলেজের বাস ভাঙচুরের ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ। তিনি বলেছেন, গাড়ি ভাঙচুরের সঙ্গে যুক্ত সব দুষ্কৃতকারীদের আইনের আওতায় এনে শাস্তির মুখোমুখি করতে হবে। বৃহস্পতিবার (২ মার্চ) বিকেলে ঢাকা কলেজে অধ্যক্ষের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। 

ঢাকা কলেজ অধ্যক্ষ বলেন, সাধারণ শিক্ষার্থীদের পরিবহনের জন্য সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গাড়ি ভাঙচুর করা অত্যন্ত নিন্দনীয় অনভিপ্রেত এবং ন্যক্কারজনক ঘটনা। সড়কে উপর্যুপরি ইটপাটকেল নিক্ষেপের ফলে গাড়ির ক্ষতি হয়েছে, চালকও আহত হয়েছেন। এ ধরনের ঘটনা কোনোভাবেই কাম্য নয়।

তিনি বলেন, বাসে ভাঙচুরের ঘটনায় জড়িতদের বিষয়ে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে  জানিয়েছি। তারা যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন। মূলত দুপুরে উত্তরায় শিক্ষার্থীদের পৌঁছে দিয়ে ঢাকা কলেজে ফেরার পথে সায়েন্স ল্যাবরেটরি এলাকায় ‘বিজয় ৭১’  বাসে দুষ্কৃতিকারীরা হামলা চালায়।

‘‘ভাঙা বাসটি কলেজে আসার পরে সাধারণ শিক্ষার্থীরা সেটি সহজভাবে মেনে নিতে পারেনি। তাছাড়া কলেজের অধিকাংশ বিভাগেই ইনকোর্স পরীক্ষা চলমান ছিল।’’

আরও পড়ুন: সংঘর্ষের পর ক্যাম্পাসে ফিরেছেন শিক্ষার্থীরা, পরিস্থিতি স্বাভাবিক

এর আগে এদিন দুপুর ১টার দিকে সায়েন্সল্যাব এলাকায় ঢাকা কলেজের একটি বাস ভাঙচুর করেন ধানমন্ডি আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা। এ ঘটনার প্রতিবাদে দুপুর দেড়টার দিকে গ্রিন রোডে ল্যাবএইড হাসপাতালের পেছনের সড়কে অবস্থান নেয় ঢাকা কলেজের ছাত্ররা।

এসময় দফায় দফায় ধানমন্ডি আইডিয়াল কলেজ  ও ঢাকা কলেজ শিক্ষার্থীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এতে ওই এলাকার যান চলাচল স্থবির হয়ে পড়ে। অবশেষে দুই প্রতিষ্ঠানের শিক্ষক ও পুলিশের চেষ্টায় পরিস্থিতি স্বাভাবিক হয়।

শিক্ষার্থীদের সংঘর্ষে ঢাকা কলেজ পরিস্থিতি শান্ত করার চেষ্টায় ছিলো উল্লেখ অধ্যক্ষ বলেন, আমরা তাদের ক্লাস থেকেই বের হতে দিইনি। এরপরও বাইরে যেসব শিক্ষার্থী সড়কে অবস্থান নিয়েছিল সব শিক্ষকদের পাঠিয়ে তাদের কলেজে ফেরত এনেছি। আমাদের বেশ কয়েকজন শিক্ষক ও শিক্ষার্থী ইটের আঘাতে আহত হয়েছেন। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ