৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা চলছে

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা চলছে
প্রতীকী

করোনা সংক্রমণের মধ্যেই শুরু হয়েছে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। আজ শুক্রবার (১৯ মার্চ) দেশের আট অঞ্চলে একযোগে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বিসিএসে ৪ লাখ ৪ হাজার ৫১৯ জন অংশ নিচ্ছেন।

এদিন সকাল থেকেই স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করানো হয়। পরীক্ষার হলে প্রবেশের আগে সব শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা মাপা হয়েছে। যাদের শরীরের তাপমাত্রা বেশি তাদের পরীক্ষা নিতে আলাদা কক্ষে পাঠানো হয়েছে। যাদের মুখে মাস্ক ছিল না, তাদের কেন্দ্র থেকে মাস্ক সরবরাহ করা হয়েছে।

ঢাকা কলেজ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অধ্যাপক আনোয়ার মাহমুদ বলেন, কঠোর স্বাস্থ্যবিধি এবং পাঁচ স্তরের নিরাপত্তা পরীক্ষণ শেষ করেই কেন্দ্রে প্রবেশ করতে পারছেন পরীক্ষার্থীরা। কেউ যেন কোনোভাবেই অসদুপায় অবলম্বন করতে না পারে সেজন্য আমরা সজাগ দৃষ্টি রাখছি।

পড়ুন: স্বাস্থ্যবিধি মেনেই অনুষ্ঠিত হচ্ছে ৪১তম বিসিএস: চেয়ারম্যান

করোনা সংক্রমণ বাড়তে থাকায় পরীক্ষায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে ১১ দফা নির্দেশনা জারি করেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। গত মঙ্গলবার (১৬ মার্চ) পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ১৯ মার্চ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪১তম সিসিএসের প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ অঞ্চলের বিভিন্ন কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে।

বিভিন্ন ক্যাডারে ২ হাজার ১৬৬ শূন্য পদে প্রার্থী নিয়োগ দিতে ২০১৯ সালে নভেম্বরে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। প্রায় পৌনে পাঁচ লাখ পরীক্ষার্থী এ বিসিএসে আবেদন করেছেন। এটা বিসিএসে আবেদনের ক্ষেত্রে একটি রেকর্ড। এই বছরের ১৩ জানুয়ারি ৪১তম বিসিএসের তারিখ ঘোষণা করে পিএসসি।


মন্তব্য