স্বাস্থ্যবিধি মেনেই অনুষ্ঠিত হচ্ছে ৪১তম বিসিএস: চেয়ারম্যান

স্বাস্থ্যবিধি মেনেই অনুষ্ঠিত হচ্ছে ৪১তম বিসিএস: চেয়ারম্যান
প্রতীকী

কঠোর স্বাস্থ্যবিধি মেনে ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে বলে জানিয়েছেন পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন। পরীক্ষা আয়োজনের বিষয়ে জানতে চাইলে তিনি গণমাধ্যমকে এ কথা জানান।

সোহরাব হোসাইন বলেন, কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করে এই পরীক্ষা নেয়া হবে। এজন্য সব ধরনের প্রস্তুতি আমরা নিয়েছি। কেন্দ্রে যাঁরা থাকবেন, তাঁদের জন্য বেশ কিছু নির্দেশনাও দিয়েছি আমরা। সব মিলে আমাদের খুব ভালো প্রস্তুতি আছে।

আজ শুক্রবার (১৯ মার্চ) সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে বসছেন ৪ লাখ ৪ হাজার ৫১৯ জন অংশ নিচ্ছেন। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে পরীক্ষাটি। স্বাস্থ্যবিধি মেনে এই দুই ঘণ্টার পরীক্ষা অনুষ্ঠিত হবে বেলা ১২টা পর্যন্ত।

সকাল আটটার মধ্যে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে বলা হয়েছে। সকাল সাড়ে ৮টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে পরীক্ষার্থীরা হলে গিয়ে তার নির্ধারিত আসনে বসবে। ৯টা ৩০ মিনিট থেকে ৯টা ৫৫ মিনিট পর্যন্ত পরীক্ষার্থীকে উত্তরপত্র সরবরাহ করা হবে। ১০টায় উত্তরপত্র বিতরণ শুরুর সঙ্গে সঙ্গে পরীক্ষা শুরু হবে। শেষ হবে বেলা ১২টায়।

গত মঙ্গলবার পিএসসির ৪১তম বিসিএস কেন্দ্রের ব্যবস্থাপনায় থাকা সংশ্লিষ্টদের জন্য বেশ কিছু নির্দেশনা জারি করে। নির্দেশনায় বলা হয়েছে, প্রতিটি পরীক্ষার হলে পর্যাপ্ত আলো-বাতাসের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। পরীক্ষার হলের বাইরে পরীক্ষার্থীদের হাত ধোয়ার ব্যবস্থা বা স্যানিটাইজারের ব্যবস্থা করতে হবে। পরীক্ষার হলে প্রবেশের সময় শরীরের তাপমাত্রা পরিমাপ করার জন্য নন-কন্ট্যাক্ট ইনফ্রারেট থার্মোমিটার থাকতে হবে। প্রতিটি পরীক্ষার হলে এবং কন্ট্রোলরুমে জীবাণুনাশকের ব্যবস্থা থাকতে হবে।

পিএসসির ১১টি নির্দেশনায় বলা আছে, শিক্ষাপ্রতিষ্ঠানের সব এলাকা পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে হবে। স্বাস্থ্যবিধি পালনের বার্তাসংবলিত পোস্টার ফেস্টুনের মাধ্যমে প্রচার করতে হবে। অপেক্ষমাণ জনসমাগম নিয়ন্ত্রণ করতে হবে এবং সে ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা নেওয়া যেতে পারে।

এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান ও বর্জ্য ব্যবস্থাপনার সুবিধা এবং পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে হবে। পরীক্ষার্থীদের কমপক্ষে তিন ফুট দূরত্ব বজায় রেখে প্রয়োজনে গোল চিহ্ন দিয়ে দাঁড়ানোর স্থান নির্দিষ্ট করে দিতে হবে। মাস্ক ছাড়া কোনো পরিক্ষার্থী হলে প্রবেশ করতে পারবেন না। আসন ব্যবস্থায় দুজন পরিক্ষার্থীর মধ্যে কমপক্ষে তিন ফুট দূরত্ব থাকতে হবে। পরীক্ষার হলের বাইরে জনসমাবেশ পরিহার করতে হবে।

বিভিন্ন ক্যাডারে ২ হাজার ১৬৬ শূন্য পদে প্রার্থী নিয়োগ দিতে ২০১৯ সালে নভেম্বরে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। প্রায় পৌনে পাঁচ লাখ পরীক্ষার্থী এ বিসিএসে আবেদন করেছেন। এটা বিসিএসে আবেদনের ক্ষেত্রে একটি রেকর্ড। এই বছরের ১৩ জানুয়ারি ৪১তম বিসিএসের তারিখ ঘোষণা করে পিএসসি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ