চিকিৎসক ও বেড থাকবে বিসিএস পরীক্ষা কেন্দ্রে

বিসিএস পরীক্ষার কেন্দ্রে এবার বেড থাকবে
কঠোর স্বাস্থ্যবিধি মেনে আগামীকাল শুক্রবার ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে  © ফাইল ফটো

করোনাভাইরাস নিয়ে উদ্বেগের মধ্যেই আগামীকাল শুক্রবার (১৯ মার্চ) সারাদেশে একযোগে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে সরকারী কর্ম কমিশন (পিএসসি)। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার কেন্দ্রগুলো সম্পূর্ণরূপে প্রস্তুত করা হয়েছে। তবে এখনো পরীক্ষা অনুষ্ঠিত হওয়া নিয়ে দ্বিধায় রয়েছেন পরীক্ষার্থীদের বড় একটি অংশ। এ পরীক্ষা পেছানোর দাবি তুলেছেন তারা।

যদিও পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বুধবার (১৭ মার্চ) জানিয়েছেন, শেষ মুহূর্তে এসে পরীক্ষা পেছানোর কোনো সম্ভাবনা নেই। শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপরও পরীক্ষার্থীদের বড় একটি অংশ স্বপ্প দেখছেন পরীক্ষা পেছানোর। শেষ মুহূর্তে অভাবনীয় কিছু হওয়ার অপেক্ষায় রয়েছেন তারা।

এ প্রসঙ্গে  পিএসসির সদস্য শাহজাহান আলী মোল্লা গণমাধ্যমকে বলেছেন, ‘এখন করোনা বাড়ছে, সামনে কমবে তা বলা যায় না। একটি দেশ এভাবে স্থবির থাকতে পারে না৷ এখন সবকিছুই খোলা রয়েছে। তাহলে পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে নেয়া যাবে না কেন?’

তিনি বলেন, ‘করোনার কারণে এবার পরীক্ষার হলে চিকিৎসক থাকবেন। আর তাপমাত্রা মেপে বা কাউকে কোভিড আক্রান্ত সন্দেহ হলে তাদেরকে বেডে রেখে পরীক্ষার সুযোগ দেয়া হবে। আইসোলেশনের প্রয়োজন হলে সে ব্যবস্থা করা হবে। সিক বেড এমনিতেই থাকে। অন্য কোনো কারণেও অনেকে অসুস্থ হতে পারেন। কাউকে পরীক্ষার হল থেকে ফিরিয়ে দেয়া হবে না বলেও জানান তিনি।

এদিকে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা পেছানোর দাবিতে আজ বৃহস্পতিবার (১৮ মার্চ) দেশের সর্বোচ্চ আদালত হাইকোর্টের অ্যাপিলিয়েড ডিভিশনে যাচ্ছেন বিসিএস প্রত্যাশীরা। তারা আশা করছেন, আজকের মধ্যেই আপিল বিভাগ পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত জানাবেন। 

জানা গেছে, আজ নিজেদের শেষ চেষ্টা হিসেবে হাইকোর্টের আপিল বিভাগে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা পেছানোর দাবি নিয়ে যাচ্ছেন বিসিএস প্রত্যাশীরা। এ প্রসঙ্গে পরীক্ষা পেছানোর দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থী মো. সাজ্জাদ হোসেন বলেন, ‘আমাদের রিট খারিজ করে দেয়া হয়েছে। এখন আমরা আপিল বিভাগে রিট করব। এছাড়া আমাদের কাছে আর কোনো উপায় নেই। আশা করছি দেশের সর্বোচ্চ আদালত শিক্ষার্থীদের পক্ষে রায় দেবেন।’

প্রসঙ্গত, গত ১৩ জানুয়ারি ৪১তম বিসিএসের তারিখ ঘোষণা করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ঘোষণা অনুযায়ী, আগামীকাল ১৯ মার্চ এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিভিন্ন ক্যাডারে দুই হাজার ১৬৬ শূন্যপদে প্রার্থী নিয়োগ দিতে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ২০১৯ সালে নভেম্বরে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ