৪১তম বিসিএস পেছাতে আজ শেষ চেষ্টা করবেন পরীক্ষার্থীরা

কয়েকদিন ধরে আন্দোলন করছেন পরীক্ষার্থীরা
৪১তম বিসিএস পেছানোর দাবিতে কয়েকদিন ধরে আন্দোলন করছেন পরীক্ষার্থীরা  © ফাইল ফটো

করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা পেছানোর দাবিতে আজ বৃহস্পতিবার (১৮ মার্চ) দেশের সর্বোচ্চ আদালত হাইকোর্টের অ্যাপিলিয়েড ডিভিশনে যাচ্ছেন বিসিএস প্রত্যাশীরা। তারা আশা করছেন, আজকের মধ্যেই আপিল বিভাগ পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত জানাবেন। 

যদিও পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বুধবার জানিয়ে দিয়েছেন, শেষ মুহূর্তে এসে পরীক্ষা পেছানোর কোনো সম্ভাবনা নেই। তবুও পরীক্ষার্থীদের বড় একটি অংশ শেষ মুহূর্তে অভাবনীয় কিছু হওয়ার অপেক্ষায় রয়েছেন। পাশাপাশি পরীক্ষায় অংশ নেওয়ারও প্রস্তুতি নিয়েছেন তারা।

জানা গেছে, আজ বৃহস্পতিবার নিজেদের শেষ চেষ্টা হিসেবে হাইকোর্টের আপিল বিভাগে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা পেছানোর দাবি নিয়ে যাচ্ছেন বিসিএস প্রত্যাশীরা। তারা বলছেন, পিএসসি একঘেয়েমি করছে। যেখানে দেশের সবাই চাচ্ছে এই মুহূর্তে পরীক্ষা না হোক, তবুও পিএসসি তাদের সিদ্ধান্ত থেকে সরে আসছে না।

এ প্রসঙ্গে পরীক্ষা পেছানোর দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থী মো. সাজ্জাদ হোসেন বলেন, ‘আমাদের রিট খারিজ করে দেয়া হয়েছে। এখন আমরা আপিল বিভাগে রিট করব। এছাড়া আমাদের কাছে আর কোনো উপায় নেই। আশা করছি দেশের সর্বোচ্চ আদালত শিক্ষার্থীদের পক্ষে রায় দেবেন।’

আগামীকাল শুক্রবার সারাদেশে একযোগে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে সরকারী কর্ম কমিশন (পিএসসি)। পরীক্ষার কেন্দ্রগুলো সম্পূর্ণরূপে প্রস্তুত। তবে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় পরীক্ষার্থীদের বড় একটি অংশ উদ্বেগে রয়েছেন।

এর আগে মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে বিসিএসসহ সব পাবলিক পরীক্ষা বন্ধের সুপারিশ করা হয়। তবে স্বাস্থ্য অধিদপ্তরের ওই সুপারিশ নিয়ে পিএসসি ভাবছে না বলে পিএসসির একাধিক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন।

তারা বলছেন, পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি নিয়ে ব্যস্ত সময় পার করছেন পিএসসির কর্মকর্তা ও কেন্দ্র পরিচালকরা। পরীক্ষা কেন্দ্রে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করা, মাস্ক নিশ্চিত করা, হ্যান্ড স্যানিটাইজার রাখা, প্রশ্নপত্র ফাঁস রোধ নিয়ে কাজ করতে হচ্ছে তাদের। এ মুহূর্তে পরীক্ষা পেছানোর বিষয়ে ভাবছেন না তারা।

এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক পিএসসির এক সদস্য বুধবার রাতে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘আমরা পরীক্ষা নিতে চাই। এই মুহূর্তে পরীক্ষা পেছানো নিয়ে ভাবছি না। পরীক্ষার সব প্রস্তুতি শেষ হয়েছে। পরীক্ষা যথা সময়েই হবে। আমরা কেন্দ্রগুলোকে স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা দিয়ে দিয়েছি।’

তথ্যমতে, গত ১৩ জানুয়ারি ৪১তম বিসিএসের তারিখ ঘোষণা করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ঘোষণা অনুযায়ী, আগামী ১৯ মার্চ এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিভিন্ন ক্যাডারে দুই হাজার ১৬৬ শূন্যপদে প্রার্থী নিয়োগ দিতে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ২০১৯ সালে নভেম্বরে। ২০১৯ সালের ৫ ডিসেম্বর থেকে আবেদন জমা জমা নেওয়া হয় ২০২০ সালের ৪ জানুয়ারি পর্যন্ত। প্রার্থীদের মধ্যে প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদে ৩২৩ জনসহ সাধারণ ক্যাডারে ৬৪২ জন, প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৬১৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৯২ জন, সহকারী শিক্ষক প্রশিক্ষণের জন্য ১৩ জনসহ মোট দুই হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ