৪৫তম বিসিএসের প্রার্থীদের গচ্চা সাড়ে ৫ কোটি টাকা

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

৪৫ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রণকারী প্রার্থীদের বড় একটি অংশ পরীক্ষায় অংশ নেয়নি। ৭৭ শতাংশ পরীক্ষার্থী অংশ নিলেও অনুপস্থিত ছিলেন ২৩ শতাংশ। এতে আবেদন করেও পরীক্ষায় না দেওয়ায় তাদের প্রায় সাড়ে ৫ কোটি টাকা গচ্চা গেল।

সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন জানান, এবারের ৪৫তম বিসিএসে অংশ নিতে তিন লাখ ৪৬ হাজার পরীক্ষার্থী আবেদন করেছিলেন। এর মধ্যে অংশ নিয়েছেন দুই লাখ ৬৮ হাজার ১১৯ জন। সে হিসেবে পরীক্ষা দেননি ৭৮ হাজার ৮০৩ জন। পরীক্ষায় উপস্থিতির হার ৭৭.২৪ শতাংশ। অনুপস্থিত ছিলেন ২২ দশমিক ৭৬ শতাংশ।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এবার বিসিএসের আবেদন ফি ছিল ৭০০ টাকা। সে হিসেবে ৭৮ হাজার পরীক্ষার্থী পরীক্ষায় অংশ না নেওয়ায় তাদের  ৫ কোটি ৫১ লাখ ৬২ হাজার ১০০ টাকা কোনও কাজে লাগল না। তবে এর মধ্যে কোটাধারী কিছু প্রার্থী থাকায় টাকার এ অংক কিছুটা কমতে পারে। কোটার প্রার্থীদের ফি ছিল ১০০ টাকা।

পিএসসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে শুক্রবার একযোগে প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হয়েছে। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ২০০ নম্বরের পরীক্ষায় অংশ নেন প্রার্থীরা।

৪৫তম বিসিএসে দুই হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। আর নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জন। এবারই প্রথম ক্যাডারের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। ক্যাডারের বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জন নিয়োগ পাবেন।

আর শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এ ছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। নন-ক্যাডারের পছন্দের তালিকা দেওয়া হয়েছে। এর প্রায় অর্ধেক পদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের জন্য। ৪৫৭ জনকে প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ