সিমাগো র‍্যাংকিং

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শীর্ষ পাঁচে এশিয়া প্যাসিফিক

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শীর্ষ পাঁচে এশিয়া প্যাসিফিক
  © লোগো

সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিংয়ের ২০২১ সংস্করণে তালিকা প্রকাশিত হয়েছে। সম্প্রতি প্রকাশিত এ তালিকায় বাংলাদেশের ২৮টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে। গত বছর এ সংখ্যা ছিল ১৯টি। তালিকায় বেসরকারি বিশ্ববিদ্যালগুলোর মধ্যে শীর্ষ পাঁচে রয়েছে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি)।

আর সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে ১৯তম স্থান লাভ করেছে ইউএপি। এছাড়া ইউএপি ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে ৮৩৭তম, এবং এশিয়া র‌্যাংকিংয়ে ৪৫৮তম অবস্থান করছে। আজ মঙ্গলবার (২০ এপ্রিল) বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাব-এই তিনটি বিষয়ের উপর ভিত্তি করে এ বছর সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিংয়ের তালিকায় দেশের শীর্ষস্থানীয় এ বিশ্ববিদ্যালয়টি পঞ্চম স্থান লাভ করেছে। ২০০৯ সাল থেকে এ প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে।

ইউএপির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গবেষণা নির্ভর এ বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয় যেমন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মতো বাংলাদেশের অন্যান্য নামী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর তুলনায় সাফল্যের সাথে শীর্ষস্থান ধরে রেখেছে। এছাড়া ইউপির কম্পিউটার সায়েন্স বাংলাদেশ র‌্যাংকিংয়ে একাদশ, এনার্জীতে দ্বাদশ এবং পুরকৌশলে ১২তম স্থান লাভ করেছে।

জানা গেছে, স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিং হলো আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে প্রতিষ্ঠান যেখান থেকে সিমাগো ল্যাব ও বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক প্রকাশক, এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাসবিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতি বছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাংকিং প্রকাশ করা হয়ে থাকে। 

২০২১ সালে সারা বিশ্ব থেকে ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় এই তালিকায় জায়গা পেয়েছে। স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‌্যাংকিংয়ের বিবেচনায় নেয়া হয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ