বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি: দুই মাসের মধ্যে বিধি তৈরির পরিকল্পনা

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন
বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন  © ফাইল ফটো

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে পিএইচডি ডিগ্রি দেওয়ার সুযোগ দিতে বিধিমালা তৈরির উদ্যোগ নিয়েছে তদারক সংস্থা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। আগামী দুই মাসের মধ্যে বিধিমালা তৈরি করে পূর্ণ কমিশনের সভায় তা চূড়ান্ত করা হতে পারে।

ইউজিসির একটি সূত্র জানিয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি সংক্রান্ত বিধি তৈরি করতে শিগগিরই একটি কমিটি গঠন করা হবে। এই কমিটি বিধি তৈরি করবে। এই বিধিমালা কমিশনে জমা দেওয়ার পর পূর্ণ কমিশনের সভায় তা উত্থাপন করা হবে। এরপপ চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হবে।

ওই সূত্র আরও জানায়, পিএইচডি করার ক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণার বিষয়ের প্রস্তাব অনুমোদন নিতে হবে ইউজিসি থেকে। পিএইচডির ক্ষেত্রে পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো একটি ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করে দেওয়া হবে। সুপারভাইজার হিসেবে ন্যূনতম সহযোগী অধ্যাপক হতে হবে। পিএইচডি করানোর ক্ষেত্রে গাইড টিচার ছাড়াও দেশের অন্য একজন এবং বিদেশের একজন তত্ত্বাবধানকারী হিসেবে থাকবেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি চালু করতে হলে একটি বিধিমালা লাগবে। এটি তৈরি করতে একটি কমিটি গঠন করা হবে। এই কমিটি খসড়া জমা দিলে পূর্ণ কমিশনের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি আরও বলেন, আগামী দুই মাসের মধ্যে খসড়া বিধিমালা তৈরি করার পরিকল্পনা রয়েছে। খসড়া বিধিমালা চূড়ান্ত হবে পূর্ণ কমিশনের বৈঠকে। এরপর শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে পরবর্তী প্রক্রিয়ার জন্য।


সর্বশেষ সংবাদ