সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা চলতি বছরে হচ্ছে না

সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা চলতি বছরে হচ্ছে না
সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা চলতি বছরে হচ্ছে না  © ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩২ হাজার সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা আসায় স্থগিত থাকা নিয়োগ পরীক্ষা আয়োজনের প্রস্তুতি শুরু করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। তবে চলতি বছর এই নিয়োগ পরীক্ষা হচ্ছে না।

ডিপিই সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সহকারী শিক্ষক নিয়োগ কার্যক্রম স্থগিত রাখা হয়েছিল। তবে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্তের পর থেকেই পরীক্ষা আয়োজনের প্রস্তুতি নিচ্ছে ডিপিই। ইতোমধ্যে পরীক্ষার ওএমআর শিট ছাপানোর কাজ শুরু হয়েছে। এছাড়া প্রশ্নপত্র তৈরির তোরজোড়ও চলছে।

সূত্র জানায়, পরীক্ষা গ্রহণের প্রস্তুতি নেয়া হলেও চলতি বছর পরীক্ষা আয়োজনের সম্ভাবনা নেই। কেননা অনেকগুলো বড় বড় পাবলিক পরীক্ষা আগামী নভেম্বর এবং ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হবে। ফলে এই সময় পরীক্ষা আয়োজনের জন্য কেন্দ্র পাওয়া যাবে না। তবে করোনা পরিস্থিতির অবনতি না হলে আগামী বছরের শুরুতে সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা হতে পারে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ডিপিই’র অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ সোমবার (৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, যেহেতু স্কুল-কলেজ খুলছে, সেহেতু আমরা সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি শুরু করেছি। ইতোমধ্যে পরীক্ষার ওএমআর শিট ছাপানোর কাজ শুরু হয়েছে। প্রশ্নপত্র তৈরির কাজও চলছে।

কবে নাগাদ পরীক্ষা আয়োজন করা হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এই মুহূর্তে বলা মুশকিল। পিএসসি, জেএসসি, এসএসসি এবং এইচএসসি’র মতো বড় বড় পাবলিক পরীক্ষা এই বছরে আয়োজন করা হবে। ফলে চলতি বছর পরীক্ষা আয়োজনের সম্ভাবনা কম। করোনা পরিস্থিতি যদি আর অবনতি না হয় তাহলে আগামী বছরের জানুয়ারি অথবা ফেব্রুয়ারি মাসে পরীক্ষা আয়োজন করা হতে পারে।

প্রসঙ্গত, গত ১৯ অক্টোবর প্রাথমিকের ইতিহাসে সবচেয়ে বড় শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ২৫ অক্টোবর সকাল সাড়ে ১০টা থেকে অনলাইনে আবেদন নেওয়া শুরু হয়। আবেদন প্রক্রিয়া শেষ হয় ২৪ নভেম্বর। ৩২ হাজার পদের বিপরীতে এবার ১৩ লাখের বেশি প্রার্থী আবেদন করেছেন।


সর্বশেষ সংবাদ