‘আমি হিজাব পরলে তাদের সমস্যা কোথায়?’

হিজাব পরিহিতা কলেজ ছাত্রী
হিজাব পরিহিতা কলেজ ছাত্রী   © ফাইল ফটো

সম্প্রতি মেয়েদের হিজাব পরা নিয়ে ভারতের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কর্ণাটকে সংঘাত ছড়িয়ে পড়ায় সেখানে অন্তত দু’টি কলেজ বন্ধ ঘোষণা করা হয়। এই সংঘাতের মাঝে মান্ডা প্রাক বিশ্ববিদ্যালয় কলেজে হিজাব পরিহিতা এক ছাত্রীর ভিডিও প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

ভিডিওটিতে দেখা যায়, কালো বোরকা পরে এক মুসলিম তরুণী স্কুটি নিয়ে কলেজ গেটে প্রবেশ করেন। তার প্রবেশের পর গেরুয়া ওড়না পরিহিত এক দল তরুণ তার দিকে তেড়ে আসে এবং 'জয় শ্রী রাম' বলে চিৎকার করতে থাকে। এর জবাবে ওই তরুণী তাদেরকে লক্ষ্য করে হাত উঠিয়ে 'আল্লাহ হু আকবার' বলে প্রতিবাদ জানায় এবং বলে ওঠেন, 'আমি হিজাব পরলে তাদের সমস্যাটা কোথায়?'

এরপর ওই তরুণদের দল কলেজছাত্রীর দিকে তেড়ে আসলে কলেজ কর্তৃপক্ষের সহায়তায় সে কলেজ বিল্ডিংয়ে প্রবেশ করতে সক্ষম হয়।  

এনডিটিভির প্রতিবেদনে জানা যায়, আজ সকালে উদুপি জেলার মহাত্মা গান্ধী মেমোরিয়াল (এমজিএম) কলেজের বাইরে বিক্ষোভে হিজাব পরার পক্ষে একটি দল এবং গেরুয়া স্কার্ফ পরা আরেকটি দলকে স্লোগান দিতে দেখা গেছে, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

এর আগে উদুপির একটি প্রাক-বিশ্ববিদ্যালয়ের পাঁচ ছাত্রী হিজাব পরায় নিষেধাজ্ঞা নিয়ে প্রশ্ন তুলে আদালতের কাছে পিটিশন দায়ের করেছে।  হাইকোর্টে সেই আবেদনের শুনানি আজ।  

সোমবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, কর্ণাটকের চিক্কামাগালুরুর আইডিএসজি কলেজে শিক্ষার্থীদের নীল ওড়না এবং গেরুয়া ওড়না পরা নিয়ে সংঘর্ষ হয়েছে। হিজাবের বিরুদ্ধে যারা প্রতিবাদ করছে তারা গেরুয়া ওড়না পরছে। অন্যদিকে, মুসলিম ছাত্রীদের হিজাব পরার প্রতি সমর্থন জানিয়ে দলিত সম্প্রদায়ের ছাত্ররা নীল ওড়না পরেছে।

এদিকে এনডিটিভি বলছে, কর্ণাটকে কলেজে হিজাব পরা ছাত্রীদের বাড়িতে পাঠিয়ে দেওয়াসহ নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। 

উল্লেখ্য, ভারতের কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) সহযোগী ছাত্র সংগঠন এবিভিপি। কট্টর ডানপন্থী এই গোষ্ঠী আবার নরেন্দ্র মোদির বিজেপির অনুসারী। সারা ভারতজুড়ে যাদের লাখ লাখ সদস্য রয়েছে। ভারতকে একক হিন্দুত্ববাদী রাষ্ট্র বানানো এই গোষ্ঠীর অন্যতম লক্ষ্য।


সর্বশেষ সংবাদ