জাপান

ভর্তি পরীক্ষা দিতে এসে হামলার শিকার দুই শিক্ষার্থী

ভর্তি পরীক্ষা দিতে এসে হামলার শিকার দুই শিক্ষার্থী
ভর্তি পরীক্ষা দিতে এসে হামলার শিকার দুই শিক্ষার্থী  © ফাইল ছবি

জাপানের রাজধানী টোকিওর একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা চলাকালীন ছুরি হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত তিনজন শিক্ষার্থী আহত হয়েছেন। এ ঘটনায় ১৭ বছর বয়সী একজনকে গ্রেফতার করেছে পুলিশ।

শনিবার (১৫ জানুয়ারি) এই হামলার ঘটনা ঘটে। টোকিও বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটের বাইরে পেছন থেকে এ হামলা করা হয়। দেশটিতে গুচ্ছ পদ্ধতিতে দুইদিনব্যাপী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। টোকিও বিশ্ববিদ্যালয়েও ছয় শতাধিক পরীক্ষাকেন্দ্র রয়েছে।

আরও পড়ুন: জাকিরের গাড়িতে হামলা, জুড়ি উপজেলার ছাত্রলীগের কার্যক্রম স্থগিত

দেশটির ইংরেজি সংবাদমাধ্যম নিক্কেই এশিয়ার প্রতিবেদনে জানানো হয়েছে, আহত ওই দুই শিক্ষার্থীর একজন ছেলে অন্যজন মেয়ে। তাদের বয়স ১৮ বছর। অন্য আহত ব্যক্তির বয়স ৭৫ বছর। হামলায় তিনি গুরুতর জখম হয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, চলতি বছর প্রায় পাঁচ লাখ শিক্ষার্থী জাপানের বিভিন্ন শহরে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন।

আরও পড়ুন: রাজশাহীতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আন্দোলনে ছাত্রলীগের হামলা

টোকিও মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে বলা হয়, তারা তাৎক্ষণিকভাবে গ্রেপ্তার ও হামলা সম্পর্কে বিস্তারিত কিছু জানাতে পারবে না।

ছুরি হামলার ঘটনা জাপানে খুবই সাধারণ। গত অক্টোবরে জোকার সেজে টোকিওতে সাবওয়ে ট্রেনে হামলা চালানো হয়। ওই হামলায় ১৭ জন আহত হন। এর কয়েক মাস আগে টোকিওর একটি কমিউটার ট্রেনে ছুরি হামলার ঘটনায় বেশ কয়েকজন আহত হন।


মন্তব্য

x