কান চলচ্চিত্র উৎসবে পুরস্কার আসেনি ‘রেহানা মরিয়ম নূর’ এর হাতে

আব্দুল্লাহ মোহাম্মদ সাদের পরিচালনায় রেহানা মরিয়ম নূর
আব্দুল্লাহ মোহাম্মদ সাদের পরিচালনায় রেহানা মরিয়ম নূর  © ফাইল ছবি

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসবে মনোনীত বাংলাদেশী চলচ্চিত্র রেহানা মরিয়ম নূরের হাতে ওঠেনি কোনো পুরস্কার। কান চলচ্চিত্র উৎসবের পালে দ্য ভবনে বাংলাদেশ সময় শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে অঁ সতেঁ রিগা বিভাগের পুরস্কার ঘোষণা করা হয়।

কানের অঁ সতেঁ রিগা বিভাগে মনোনীত হয় রেহানা মরিয়ম নূর চলচ্চিত্রটি। ওই বিভাগে প্রতিযোগিতা করেছে মোট ২০টি সিনেমা। এ বছর বিভাগটিতে সেরা অভিনয়শিল্পী বা সেরা পরিচালকের কোনো পুরস্কার দেয়া হয়নি।

তবে আঁ সার্তে রিগা বিভাগে সেরা চলচ্চিত্র হয়েছে রাশিয়ার নারী নির্মাতা কিরা কোভালেনকার ‘আনক্লেনসিং দ্য ফিস্টস’। ছবিটির গল্প এক তরুণীকে ঘিরে। নিজের পরিবারকে সে খুব ভালোবাসে। কিন্তু এই পরিবারেই তার দমবন্ধ হয়ে ওঠে। তার পরিবার থেকে মুক্ত হওয়ার লড়াই নিয়ে সাজানো গল্পটি।

এবারের আঁ সার্তে রিগা’য় বিচারকদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন ব্রিটিশ নারী নির্মাতা আন্দ্রেয়া আর্নল্ড। জুরি সদস্য হিসেবে ছিলেন মার্কিন নির্মাতা মাইকেল কোভিনো, ফরাসি অভিনেতা এলসা জিলবারস্টেইন। আর্জেন্টিনার নির্মাতা ড্যানিয়েল বারম্যান এবং আলজেরিয়ান নির্মাতা মউনিয়া মেডৌর। এবার আঁ সার্তে রিগা বিভাগে উদ্বোধনী ছবি ছিল 'টেন থাউজেন্ড নাইট ইন দ্য জঙ্গল।

স্পেশাল মেনশন পুরস্কার পেয়েছে প্রেয়ার্স ফর দ্য স্টোলেন, প্রাইজ অফ অরিজিনালিটি পেয়েছে ল্যাম্ব, প্রাইজ অব কারেজ পেয়েছে লা সিভিল, এনসাম্বল প্রাইজ পেয়েছে বনে মেরে, জুরি প্রাইজ পেয়েছে গ্রেট ফ্রিডম এবং গ্র্যান্ড প্রাইজ পেয়েছে আনক্লিনচিং দি ফিস্টস সিনেমা।

এ বিভাগের বিজয়ী গ্রৌপামা জিএএন ফাউন্ডেশনের পক্ষ থেকে পান ৩০ হাজার ইউরো, যা বাংলাদেশি টাকায় ৩১ লাখ টাকা।

উল্লেখ্য, আব্দুল্লাহ মোহাম্মদ সাদের পরিচালনায় রেহানা মরিয়ম নূর সিনেমার মূল চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন।


সর্বশেষ সংবাদ