১ ঘণ্টা আগে ‘আলজাজিরা ভবনে’ হামলার কথা জানায় ইসরায়েল

আলজাজিরার গাজা কার্যালয়
সরায়েলি বিমান হামলায় ফিলিস্তিনের গাজায় একটি বহুতল ভবন মুহূর্তে মাটির সঙ্গে মিশে যায়  © সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ও যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) কার্যালয়ে হামলার কথা এক ঘণ্টা আগে ঘোষণা দিয়ে জানিয়ে দেয় ইসরায়েল। আলজাজিরার খবরে এ কথা জানানো হয়েছে।

ইসরায়েলি বিমান হামলায় বহুতল ভবনটি মাটিতে মিশে গেছে। আজ শনিবার বিকেলে এই হামলা চালানো হয়।

হামলার পর ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী টুইট করে দাবি করে, বহুতল ভবনটি মানবঢাল হিসেবে ব্যবহার করা হচ্ছিল। হামাসের সশস্ত্র গোয়েন্দা শাখার সরঞ্জাম ওই ভবনে রাখা হতো। এ কাজে ভবনটিতে অবস্থিত গণমাধ্যমের একটি দপ্তরকে ব্যবহার করা হতো।

আল জাজিরার এক প্রতিবেদনে এ হামলার খবর প্রকাশ করা হয়। ইসরায়েলের বিমান হামলার পর ভবনটি মাটির সাথে মিশে গেছে। ধোঁয়ার কুণ্ডলীতে ছেয়ে গেছে ভবনের চারপাশ। ওই ভবনে দুটি গণমাধ্যমের অফিস ছিল। পাশাপাশি সেটি আবাসিক ভবন হিসেবেও ব্যবহার করা হতো। হামলার ঘটনায় কেউ হতাহত হয়েছে কি না, তা এখনো জানা যায়নি।

আরও পড়ুন: ৫৪ হাজার শিক্ষক নিয়োগ: সুপারিশের কাজ চলমান রেখেছে এনটিআরসিএ

আল জাজিরার সংবাদকর্মী সাফওয়ান আল কাহালুত হামলার কিছুক্ষণ আগে ওই ভবনেই ছিলেন। তিনি বলেন, খবর পাওয়ার পর তিনি ও তার সহকর্মীরা ব্যক্তিগত ও অফিসের প্রয়োজনীয় সরঞ্জাম বিশেষ করে ক্যামেরা নিয়ে বের হয়ে যান।

টানা ষষ্ঠ দিনের মতো ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১৪০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ছাড়া হামলায় আহত হয়েছেন হাজারের বেশি মানুষ। পাশাপাশি বহু ফিলিস্তিনিকে গ্রেপ্তার করা হয়েছে। পশ্চিম তীরেও বিক্ষোভকারী ফিলিস্তিনিদের ওপর গুলি চালিয়েছে ইসরায়েলি বাহিনী। সেখানেও ১১ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানা গেছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ