দুই ধরনের দুই ডোজ করোনা টিকা বেশি সুরক্ষা দেয়

করোনা টিকা
করোনা ভ্যাকসিন দেয়ার মুহূর্ত   © ফাইল ফটো

করোনা ভাইরাসের দুই ধরনের টিকা দুই ডোজ নিলে গ্রহীতার পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। দুই ধরনের টিকা নেয়ার পর গ্রহীতার শরীরের মাংস পেশীতে ব্যাথা, মাথা ব্যাথা ও জ্বর দেখা দেয়। তবে এটি একই প্রতিষ্ঠানের দুই ডোজ টিকার চেয়ে করোনা থেকে বেশি সুরক্ষা প্রদান করে। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদনে অক্সফোর্ডের ভ্যাকসিন গ্রুপের অধ্যাপক ম্যাথিউ স্ন্যাপের বরাত দিয়ে বলা হয়েছে, এক ডোজ অক্সফোর্ড অ্যাস্ট্রেজেনেকার টিকা ও আরেক ডোজ ফাইজারের টিকা নিলে গ্রহীতার দেহে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। তবে এটি খুব মৃদু।

এর আগে গত ফেব্রুয়ারি মাসে দ্যা কম-কভ নামে একটি গবেষণা পরিচালিত হয়। গবেষণায় দেখা যায়, এক ডোজ টিকা নেয়ার পর অন্য কোনো প্রতিষ্ঠানের টিকা নিলে কিছু মৃদু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। তবে এটি গ্রহীতাকে বেশি সুরক্ষা প্রদান করে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, করোনার টিকা পেতে বিঘ্নিত হলে ক্লিনিকগুলোকে দুই ধরনের দুই ডোজ টিকা দেয়ার পরামর্শ দেয়া হয়েছে। এই গবেষণার প্রতিবেদনের উপর ভিত্তি করেই কানাডিয়ান সরকার শিগগিরই করোনার দুই ধরনের দুই ডোজ ভ্যাকসিন দেশটির নাগরিকদের দেয়ার উদ্যোগ নিয়েছে।

অক্সফোর্ডের এই গবেষণা প্রতিবেদন ৫০ বছরের বেশি বয়সী ৮০০ জন সেচ্ছাসেবকের উপর ভিত্তি করে দেয়া হয়েছে। আগামী মাসে (জুন) গবেষণার পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করা হবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ