ফের বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যু, উদ্বেগ বাড়ছে ভারতে

করোনায় আক্রান্ত বাড়ছে ভারতে
ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে  © ফাইল ফটো

ভারতে চলতি বছরের জানুয়ারিতে শুরু হয়েছে করোনার টিকাকরণ। তবুও করোনাভাইরাসের নতুন স্ট্রেইনের সংক্রমণ ও মহারাষ্ট্রে ক্রমেই লাগামছাড়াভাবে সংক্রমণের বৃদ্ধি ভাবাচ্ছে সংশ্লিষ্টরদের। সার্বিকভাবে দেশটিতে করোনা পরিসংখ্যান ফের উদ্বেগজনক হয়ে উঠছে। বেশ কিছুদিন ধরে সংক্রমণের হার বাড়তে শুরু করেছে। আজ শনিবারও তার ব্যতিক্রম হল না। গত ২৪ ঘণ্টায় ১১৩ জনের মৃত্যু হয়েছে করোনায়।

ভারতের সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ১৬ হাজার ৪৮৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন, যা আগের দিনের থেকে সামান্য কম। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ১০ লাখ ৭৯ হাজার ৯৭৯ জন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, মোট মৃতের সংখ্যা এক লাখ ৫৬ হাজার ৯৩৮ জন। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১১৩ জনের। এ সংখ্যাটাও আগের দিনের থেকে নামমাত্র কম। তবে, সাম্প্রতিক সময়ে পরপর এত বেশি মানুষের মৃত্যু তেমন চোখে পড়েনি। পরপর কয়েকদিনের মৃত্যুর পরিসংখ্যান রীতিমতো ভাবাচ্ছে সংশ্লিষ্টদের।

তাদের চিন্তা বাড়িয়েছে ক্রমবর্ধমান অ্যাকটিভ কেসও। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনামুক্ত হয়েছেন ১২ হাজার ৭৭১ জন, যা দৈনিক আক্রান্তের থেকে বেশ কম। দেশটিতে মোট অ্যাকটিভ কেস এক লাখ ৫৯ হাজার ৫৯০ জন। একটা সময় এই সংখ্যাটা নেমে এসেছিল এক লাখ ৩৫ হাজারের কাছাকাছি। কিন্তু গত বেশ কয়েকদিনে সংখ্যাটা বাড়তে শুরু করেছে। ফলে উদ্বেগ বাড়ছে।

এ পর্যন্ত করোনাজয়ীর সংখ্যা এক কোটি সাত লাখ ৬৩ হাজার ৪৫১ জন। দেশটিতে ইতোমধ্যে এক কোটি ৪২ লাখ ৪২ হাজার ৫৪৭ জন স্বাস্থ্যকর্মীকে করোনার টিকা দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের পর ভারতেই টিকা গ্রহীতার সংখ্যা সবচেয়ে বেশি। খবর: সংবাদ প্রতিদিন।


মন্তব্য