খাশোগি হত্যার অনুমোদন দেন সৌদি যুবরাজ

হত্যা
জামাল খাশোগি ও মোহাম্মদ বিন সালমান  © ফাইল ফটো

সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা বা গ্রেপ্তারের অভিযানে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান অনুমোদন দিয়েছিলেন।

খাশোগি হত্যার জন্য সৌদি ক্রাউন প্রিন্সকে দায়ী করে শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) মার্কিন গোয়েন্দা সংস্থা এক প্রতিবেদনের বরাত দিয়ে মার্কিন প্রভাবশালী সম্প্রচারমাধ্যম সিএনএনের খবরে এ তথ্য জানানো হয়েছে।

সিএনএনের খবরে বলা হয়েছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সাংবাদিক জামাল খাশোগিকে গ্রেফতার বা হত্যার জন্য অভিযানের অনুমোদন দিয়েছেন। আমরা ধারণা করছি, তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে খাশোগিকে গ্রেফতার বা হত্যার জন্য অভিযানের অনুমোদন দিয়েছেন মোহাম্মদ বিন সালমান।

২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে জামাল খাশোগিকে হত্যা করা হয়। পরে তার লাশ গুম করা হয়। এ ঘটনায় সৌদি আরবের কৌঁসুলিরা পরে ১১ জনকে অভিযুক্ত করেন। বিচারে তাদের মধ্যে পাঁচজনকে ফাঁসি ও তিনজনকে কারাদণ্ড দেওয়া হয়েছিল। বাকিরা ছাড়া পেয়েছিলেন।
যুক্তরাষ্ট্রে থেকে ওয়াশিংটন পোস্ট-এ কলাম লিখতেন সাংবাদিক খাশোগি। সৌদি যুবরাজের কট্টর সমালোচক ছিলেন তিনি। শুরুতে খাশোগি খুন হওয়ার কথা অস্বীকার করে সৌদি আরব।

পরে দেশটির সরকার স্বীকার করে, কিছু উচ্ছৃঙ্খল কর্মকর্তা ওই হত্যাকাণ্ড ঘটিয়েছেন। তবে সৌদি যুবরাজ এই হত্যায় তার সম্পৃক্ততার কথা শুরু থেকেই অস্বীকার করে আসছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ