শীর্ষ পরমাণুবিজ্ঞানী হত্যায় ‘বদলা’ নেওয়ার হুঁশিয়ারি ইরানের

শীর্ষ পরমাণুবিজ্ঞানী হত্যায় ‘বদলা’ নেওয়ার হুঁশিয়ারি ইরানের
  © ফাইল ফটো

ইরানের শীর্ষ পরমাণুবিজ্ঞানী ‘বোমার জনক’ মুহসেন ফাখরিজাদে হত্যার বদলা নেওয়ার হুঁশিয়ারি ইরানের। কঠিন বদলা নেওয়ার প্রতিজ্ঞা করে বিবৃতি দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির সামরিক উপদেষ্টা।

এদিকে মুহসেন ফাখরিজাদে হত্যায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, ইরান আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে ইউরোপীয় ইউনিয়নকে তাদের লজ্জাজনক দ্বিচারিতার অবসান ঘটানো এবং এই রাষ্ট্রীয় সন্ত্রাসের নিন্দা জানানোর আহ্বান জানাচ্ছে।

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাকহাত এই ঘটনাকে নির্মম হত্যাকাণ্ড উল্লেখ করে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে নিন্দা জানান। একটি দেশের শীর্ষ কর্মকর্তাকে হত্যার জেরে আঞ্চলিক অস্থিরতা ছড়িয়ে পড়ারও পূর্বাভাস দিয়েছেন এ রাষ্ট্রদূত।

তেহরানও ইসরায়েলকে দায়ী করে আসছে। তবে ফাখরিজাদে হত্যায় ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদ জড়িত বলে ধারণা করা হচ্ছে। এর আগেও একই কায়দায় ইরানের বেশ কয়েকজন বিজ্ঞানীকে হত্যা করে মোসাদের এজেন্ট।

এর আগে শুক্রবার ২৭ সেপ্টেম্বর তেহরান থেকে ৭০ কিলোমিটার পূর্বে আবসার্দ শহরের ভয়াবহ হামলার শিকার হন মহসেন। তার গাড়িতে বোমা হামলা হয় প্রথমে, এরপর মেশিনগান দিয়ে গুলি করা হয়। উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। এ হামলায় মুহসেনের দেহরক্ষী এবং পরিবারের সদস্যরাও গুরুতর আহত হন।

 


মন্তব্য

সর্বশেষ সংবাদ